দেশজুড়ে

চমেকে উদ্বোধন হলো কোভিড-১৯ টেস্ট ল্যাব,কাল থেকে শুরু নমুনা পরীক্ষা

  প্রতিনিধি ৯ মে ২০২০ , ৮:০৫:৫২ প্রিন্ট সংস্করণ

চট্টগ্রাম ব্যাুরো: চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার ল্যাব আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। আজ শনিবার (৯ মে) সকালে চমেকের মাইক্রোবায়োলজি বিভাগে এ ল্যাব উদ্বোধন করা হয়। আগামীকাল রবিবার থেকে করোনার নমুনা পরীক্ষা শুরু হবে।

উদ্বোধনকালে চট্টগ্রাম বিভাগের পরিচালক(স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবির, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রি.জেনারেল ডা. এস এম হুমায়ুন কবির, চট্টগ্রাম সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি, বিএমএ চট্টগ্রামের সভাপতি ডা. মোহাম্মদ মুজিবুল হক খান, সাধারণ সম্পাদক ডা. ফয়সল ইকবাল চৌধুরী, ডা. মনোয়ারুল হক শামীম উপস্থিত ছিলেন।

ল্যাব উদ্বোধনকালে মেয়র বলেন, ল্যাবে দায়িত্বপ্রাপ্ত সবাই নিষ্ঠার সঙ্গে অর্পিত দায়িত্ব পালন করবেন। চমেকের এই ল্যাব স্থাপনের জন্য যারা সহযোগিতা করেছেন আমি তাদের প্রতি কৃতজ্ঞ। অনেক প্রচেষ্টার পর এই পিসিআর ল্যাব স্থাপিত হয়েছে। পিসিআর ল্যাবে প্রতিদিন নমুনা টেস্ট করা হবে। জনবল ও অভিজ্ঞতা বাড়লে টেস্টের সংখ্যাও বৃদ্ধি করানো হবে।

নগরবাসীর উদ্দেশ্যে মেয়র বলেন, শুধুমাত্র চিকিৎসকের পরামর্শ থাকলেই করোনা পরীক্ষা করতে আসবেন। সাধারণ অসুস্থতা নিয়ে অহেতুক ভিড় করবেন না। যতবেশি টেস্ট করা হবে, ততবেশি রোগী সনাক্ত ও চিকিৎসা সেবা দেয়া সম্ভব। প্রয়োজন ছাড়া হাসপাতালে ভিড় করে অন্য রোগীদের ও চিকিৎসকদের অসুবিধার সৃষ্টি করবেন না। তিনি বলেন, শুরু থেকে আমাদের চিকিৎসা সরঞ্জামাদি কিট,পিপিই,মাক্স,গ্লাভস্ সংকট ছিল এখন আর তেমন সংকট নাই নমুনা পরীক্ষাও কিছুদিনের মধ্যে সহজলভ্য হবে এজন্য আমাদের ধৈর্য্য ধরে সংশ্লিষ্টদের পরামর্শ অনুসরণ করা জরুরী।

মনে রাখবেন এখানে ডাক্তার ও চিকিৎসাসেবায় নিয়োজিতরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন। তাঁদেরও জীবন আছে,পরিবার আছে। তিনি বলেন, এখন রাজনীতির সময় না এখন সবাই মিলে সমন্বয় করে কাজ করতে হবে। গুঞ্জন ও অপপ্রচার রোধে সংবাদ মাধ্যমকে সক্রিয় থাকতে অনুরোধ করেন তিনি।

আজ থেকে এই ল্যাবে করোনা সহ সংশ্লিষ্ট অধিকাংশ টেস্টগুলো করা হবে বলে নিশ্চিত করেছেন চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. শামীম হাসান। তিনি জানান এটি এখন চট্টগ্রামবাসীর সেবা দিতে পুরোদমে প্রস্তুত। আগামীকাল থেকেই করোনা পরীক্ষা করতে সক্ষম এই ল্যাব।

আরও খবর

Sponsered content

Powered by