চট্টগ্রাম

চাঁদপুরে ২২ জেলে আটক, ৪ জেলের ১ বছর সশ্রম কারাদণ্ড

  প্রতিনিধি ১০ মার্চ ২০২১ , ৯:০২:০০ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

চাঁদপুরের পদ্মা ও মেঘনার অভয়াশ্রমে জাটকা নিধনবিরোধী অভিযানে ২২ জেলেকে আটক করেছেন নৌ পুলিশ, প্রশাসন ও মৎস্য বিভাগের কর্মকর্তারা। বুধবার ভোররাতে পৃথক তিনটি অভিযানে নদীতে জাটকা শিকারের সময় এসব জেলেকে আটক করা হয়।  এ

চাঁদপুর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জহিরুল হক জানান, সদর উপজেলার রাজরাজেশ্বর ইউনিয়নের লগ্গীমারা এলাকায় ভোররাতে জাটকা শিকার করছে একদল জেলে- এমন সংবাদের ভিত্তিতে মৎস্য কর্মকর্তাকে সঙ্গে নিয়ে নৌ পুলিশ অভিযান চালায়। এতে হাতেনাতে ১২ জেলেকে আটক করা হয়। এ সময় ইঞ্জিনচালিত মাছ ধরার দুটি নৌকা এবং ১০ হাজার মিটার জাল জব্দ করা হয়। পরে জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট উজ্জ্বল হোসাইন ঘটনাস্থলে পৌঁছে ভ্রাম্যমাণ আদালত পরিচলনা করেন। এতে সবাইকে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করেন তিনি।

এদিকে পৃথক আরো দুটি অভিযানে জেলার হাইমচরে নীলকমল ফাঁড়ির নৌ পুলিশ পাঁচ জেলেকে আটক করে জেলহাজতে প্রেরণ করে। ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল জলিল জানান, নিষেধাজ্ঞা অমান্য করে জেলেরা নদীতে জাটকা নিধন করেছিল। এ সময় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। আরেক অভিযানে হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মৎস্য কর্মকর্তাদের অভিযানে আরো পাঁচ জেলেকে আটক করা হয়।

অন্যদিকে সব মিলিয়ে গত ১০ দিনে চাঁদপুরে ৬৪ জেলেকে আটক করা হয়। জব্দ করা হয়েছে ২৩ লাখ মিটার, ১৪০০ কেজি জাটকা এবং ২০টি নৌকা।

এদিকে, নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনা নদীতে জাটকা নিধন করায় ৪ জেলেকে ১ বছর করে সশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।রোববার বিকেলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট আবিদা সিফাত। দণ্ডপ্রাপ্তরা হলেন চাঁদপুর জেলার মতলব উত্তর ও দক্ষিণ উপজেলার আবুল হাসেম, আ. রহমান, মো. সম্রাট ও সবুজ।

প্রসঙ্গত জাটকা সংরক্ষণ মৌসুম মার্চ-এপ্রিল এই দুই মাস জাটকা শিকার, বিক্রয়, মজুদ এবং পরিবহন নিষিদ্ধ করেছে সরকার।

আরও খবর

Sponsered content

Powered by