আইন-আদালত

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাষ্ট্রকে ৩৬৫ দিন সক্রিয় থাকতে হবে : হাইকোর্ট

  প্রতিনিধি ১৪ মার্চ ২০২২ , ৬:১৫:২১ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে রাষ্ট্রযন্ত্রকে ৩৬৫ দিনেই সক্রিয় থাকতে হবে। পাশাপাশি যেসব অসাধু ব্যবসায়ী মূল্যবৃদ্ধির জন্য দায়ী তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে হবে বলে জানিয়েছেন হাইকোর্ট।

আদালত বলেন, রোজার সময়ে এলেই মূল্যবৃদ্ধির ঘটনা ঘটে। কারণ আইনের বাস্তবিক প্রয়োগ নেই। এজন্য সরকারি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে আরো সক্রিয় করতে হবে।

দেশের বাজারে খোলা এবং বোতলজাত সয়াবিন তেলের দাম নিয়ন্ত্রণে মনিটরিং সেল গঠন এবং নীতিমালা তৈরির নির্দেশনা চেয়ে জনস্বার্থে দায়ের করা রিটের শুনানিতে আজ সোমবার (১৪ মার্চ) বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এসএম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ কথা বলেন।

আদালত বলেন, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম নিয়ন্ত্রণে প্রয়োজনীয় আইন, সংগঠন ও সংস্থা আছে। কিন্তু আইনগুলো যথাযথভাবে প্রয়োগ না করায় এবং সংশ্লিষ্ট সংস্থাগুলো সবসময় কাজ না করায় বাজার পরিস্থিতি অস্থিতিশীল হয়ে পড়ে।

এসময় রাষ্ট্রপক্ষের আইনজীবী বলেন, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ও জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে তদন্ত করা হচ্ছে। সরকার বসে নেই। অ্যাকশন নিচ্ছে।

তখন আদালত বলেন, ইনকোয়ারি করে বসে থাকলে চলবে না, অ্যাকশন নিতে হবে। আর এটা কীভাবে করবেন সেটা আইনেই বলা আছে। সব কিছুই আছে (আইন, বিধি সংগঠন) কিন্তু প্রয়োগ নেই।

এরপর আদালত এ বিষয়ে করা রিট আবেদনে আরো পণ্যের নাম যুক্ত করে নিয়ে আসতে বলেন। একইসাথে এ বিষয়ে শুনানি ও আদেশের জন্য আগামীকাল মঙ্গলবার (১৫ মার্চ) দিন ধার্য করেন।

গত ৩ মার্চ দ্য ডেইলি স্টারে সয়াবিন তেলের মূল্যবৃদ্ধি নিয়ে প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে সুপ্রিম কোর্টের আইনজীবী মনির হোসেন, সৈয়দ মহিদুল কবির এবং মোহাম্মদ উল্লাহ গত ৬ মার্চ জনস্বার্থে পিটিশনটি দাখিল করেন।

আরও খবর

Sponsered content

Powered by