খেলাধুলা

নারী বিশ্বকাপ: সপ্তমবার চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

  প্রতিনিধি ৩ এপ্রিল ২০২২ , ৫:২৩:১৫ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

অ্যালিসা হিলির রেকর্ডখচিত ইনিংসে আইসিসি নারী ওয়ানডে বিশ্বকাপে রেকর্ড সপ্তমবারের মতো চ্যাম্পিয়ন হলো অস্ট্রেলিয়া।

ফাইনালে গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড নারী দলকে ৭১ রানে বিশাল ব্যবধানে হারিয়ে দিয়েছে তারা। দলের পক্ষে মেয়েদের ওয়ানডে বিশ্বকাপে ১৭০ রানের রেকর্ডখচিত ইনিংস খেলেন অ্যালিসা হিলি।

আজ রবিবার (৩ এপ্রিল) নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে ফাইনালে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে অ্যালিসা হিলির ১৭০ রানের রেকর্ডখচিত ইনিংসে ৫ উইকেটে ৩৬৫ রানের বিশাল সংগ্রহ গড়ে অস্ট্রেলিয়া।

জবাবে ৪৩.৪ ওভারে ২৮৫ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড নারী দল। ব্যাট হাতে দলের পক্ষে একই লড়াই করেন ন্যাট স্কাইভার। ইংলিশ এ নারী ব্যাটারের ব্যাট থেকে আসে অপরাজিত ১৪৮ রান।

ক্রাইস্টচার্চে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই ইংলিশদের উপর আধিপত্য বিস্তার করে খেলা শুরু করেন দুই অজি ওপেনার অ্যালিসা হিলি এবং র‍্যাচেল হায়েন্স। দুইজন মিলে গড়েন ১৬০ রানের উদ্বোধনী জুটি।

হায়েন্সের বিদায়ের পর অজি ওপেনার অ্যালিসা হিলি ইংলিশ বোলারদের উপর চড়াও হয়ে খেলা শুরু করেন। ফলাফল, ৬২ বলে হাফ সেঞ্চুরি হাঁকানো হিলি পরের ৩৮ বলেই পৌঁছে যান শতরানের কোটায়।

দেড়শ রান পার করতে খেলেন ২৯ বল। শেষ পর্যন্ত ১৩৮ বলে ১৭০ রান করে থামেন অ্যালিসা হিলি। তার এই ইনিংসে ভর করে ৩৫৬ রানের বড় সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। নারী ওয়ানডে বিশ্বকাপে এটাই সর্বোচ্চ দলীয় সংগ্রহ।

৩৫৭ রানের লক্ষ্যে খেলতে নেমে স্কোরবোর্ডে ৩৮ রান তুলতেই ইংল্যান্ড হারিয়ে বসে দুই উইকেট। এরপর অধিনায়ক হেথার নাইট এবং মিডল অর্ডার ন্যাট স্কাইভার। দুইজন মিলে গড়ে তোলেন ৪৮ রানের জুটি।

ব্যক্তিগত ২৬ রানে অধিনায়ক ফিরে গেলে হেথার নাইট ফিরলে ভাঙে এই জুটি। এরপর এক প্রান্ত আগলে রেখে ক্যারিয়ারে পঞ্চম সেঞ্চুরি তুলে নেন ন্যাট স্কাইভার। তবে অপরপ্রান্তের ব্যাটাররা প্যাভিলিয়নে যাওয়া-আসার মিছিলে যোগ দিলে বৃথা যায় ন্যাট স্কাইভারের ১৪৮ রানের ইনিংস।

শেষ পর্যন্ত দলকে জেতাতে না পারলেও ১৪৮ রানে অপরাজিত থাকেন ন্যাট স্কাইভার। অস্ট্রেলিয়ার হয়ে অ্যালানা কিং এবং জেস জোনাসেন তিনটি করে উইকেট শিকার করেন।

ফাইনালে ১৭০ রানের ইনিংস খেলে ফাইনাল সেরার পুরষ্কার নিজের করে নিয়েছেন অ্যালিসা হিলি। আর পুরো টুর্নামেন্টে ব্যাট হাতে ৫০৯ রানে করে টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ও তিনি।

আরও খবর

Sponsered content

Powered by