চট্টগ্রাম

নিষেধাজ্ঞা শেষে রায়পুরের মেঘনায় নামছে জেলেরা

  প্রতিনিধি ৩০ এপ্রিল ২০২৩ , ৫:৫০:৩১ প্রিন্ট সংস্করণ

সুদেব কুরী, রায়পুর (লক্ষীপুর) প্রতিনিধি :

জাটকা সংরক্ষণে মার্চ-এপ্রিল টানা দু’মাসের সরকারি নিষেধাজ্ঞা শেষ হচ্ছে রোববার (৩০ এপ্রিল) মধ্যরাতে। আজ সোমবার (১ মে) গভীর রাত থেকে আবারো মেঘনায় মাছ শিকারে যাচ্ছেন লক্ষীপুরের রায়পুরের জেলেরা। এজন্য জেলেপাড়াগুলোতে চলছে সাজ সাজ অবস্থা। নব উদ্যোমে নদীতে নামতে মেঘনাপাড়ের জেলেরা তাদের প্রস্তুতি শেষ করে এনেছেন।
উপজেলার জালিয়ার চর, চরবংশী, চর কাছিয়া, চর ইন্দুরিয়া, টুনুরচর ও মাছঘাট এলাকাগুলো ঘুরে দেখা গেছে, জেলেরা বাড়ি থেকে নদীর পাড়ে জাল ও অন্যান্য সরঞ্জাম এনে স্তুপ করে রেখেছেন। কেউ কেউ ছেড়া জাল মেরামত করছেন। আবার অনেকেই তাদের নৌকা ঘষে-মেজে পরিস্কার করছেন। রাত ১২টার পর থেকেই তারা নদীতে নামবেন এমন প্রস্তুতি নিয়ে রাখছেন বলে জেলেরা জানিয়েছেন।
উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, রায়পুরে কার্ডধারী বা নিবন্ধিত জেলের সংখ্যা ৭ হাজার ৬শ’ ৯৮ জন। এদের মধ্যে নদীর উপর নির্ভরশীলদের মধ্যে রয়েছেন ৬ হাজার ৮শ’ ৫০ জন। সাগরের জেলে রয়েছেন ২২০ জন। ৫ হাজার ৮০০ জন জেলে মাসে ৪০ কেজি করে ৪ মাস চাল পেয়েছেন। কিন্তু সরকারি বরাদ্ধ না থাকায় এক হাজার ৮৯৮ জন জেলে এ সহায়তা থেকে বঞ্চিত হয়েছেন।
রায়পুর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ এমদাদুল হক বলেন, ‘গত দু’মাসে ১১৫টি অভিযান পরিচালনা করা হয়। জরিমানা আদায় করা হয় ২ লাখ ১৬ হাজার টাকা। ৪৩টি মামলায় ৪৩ জন জেলেকে ভ্রাম্যমান আদালতে জরিমানা করা হয়। ২৫টি নৌকা জব্দ করা হয়েছে। ইতিমধ্যে ২০ লাখ মিটার অবৈধ কারেন্ট জাল আটক করে পুড়িয়ে ফেলা হয়। ৫ মে.টন জাটকা আটক করে এতিমখানা ও গরীবদের মাঝে বিতরণ করা হয়েছে।’

আরও খবর

Sponsered content

Powered by