রাজশাহী

মান্দায় বিলহিলনার ইজারা প্রক্রিয়া বাতিলের দাবিতে মানববন্ধন

  প্রতিনিধি ২৭ ডিসেম্বর ২০২২ , ৭:২৮:১১ প্রিন্ট সংস্করণ

মান্দা (নওগাঁ) প্রতিনিধি :

নওগাঁর মান্দায় উন্মুক্ত জলাশয় ‘বিলহিলনা’কে বদ্ধ জলাশয় উল্লেখ করে ইজারা দেওয়ার প্রক্রিয়া বাতিলের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে মৎস্যজীবীরা। মঙ্গলবার দুপুরে বিলের আশপাশের আট গ্রামের মৎস্যজীবীবরা বিলহিলনার পাড়ে এসব কর্মসূচি পালন করে। মানববন্ধন চলাকালে প্রতিবাদ সমাবেশ বক্তব্য দেন মৎস্যজীবী খুশবর আলী, ইমরান হোসেন, আব্দুর রশিদ, সুদাস চন্দ্র হালদার, আব্দুস সাত্তার, শফিকুল ইসলাম, আব্দুল গফুর, মুক্তার হোসেন প্রমুখ। চৌজা গ্রামের মৎস্যজীবী খুশবর আলী বলেন, হিলনা বিলে মাছ শিকার করে চৌজা, রতনডাঙ্গা, পারিলাডাঙ্গা, বিলপৌন, হাটরা, ফরিদপুর, দমদমা ও মাঝিপাড়া গ্রামের অন্তত ১০ হাজার পরিবার জীবিকা নির্বাহ করেন। এটি ইজারা দেওয়া হলে এসব গ্রামের মৎস্যজীবীরা বিলে আর মাছ শিকার করতে পারবে না। আয়ের পথ বন্ধ হয়ে গেলে তাঁদের পরিবারে চরম দুর্দিন নেমে আসবে। দমদমা গ্রামের মৎস্যজীবী সুদাস চন্দ্র হালদার বলেন, হিলনা বিলে সারা বছর মাছ শিকার করে আমাদের পরিবারের ভরণপোষণ চলে। মৎস্যজীবীদের জীবন জীবিকার স্বার্থে বিলটির ইজারা প্রক্রিয়া বাতিলের দাবি করছি।
জানা গেছে, মান্দা উপজেলার বিলহিলনা, বিলউথরাইল ও শালদহ বিল ইজারা দেওয়ার লক্ষে নওগাঁর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মিল্টন চন্দ্র রায় স্বাক্ষরিত একটি দরপত্র বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিষয়টি জানার পর বিলহিলনার আশপাশের আট গ্রামের মৎস্যজীবীরা ইজারা প্রক্রিয়া বাতিলের দাবিতে ফুঁসে উঠেন।
মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু বাক্কার সিদ্দিক বলেন, বিলহিলনা, বিলউথরাইল ও শালদহ বিল ইজারা দেওয়ার প্রক্রিয়া করেছে জেলা প্রশাসক স্যারের কার্যালয় থেকে। এর মধ্যে বিলহিলনার ইজারা প্রক্রিয়া বাতিলের দাবিতে স্থানীয় মৎস্যজীবীরা মানববন্ধন করেছে বলে শুনেছি। বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করব।

আরও খবর

Sponsered content

Powered by