রাজশাহী

মান্দায় স্কুল খোলার প্রস্তুতি

  প্রতিনিধি ৬ সেপ্টেম্বর ২০২১ , ৫:৪০:১০ প্রিন্ট সংস্করণ

মান্দা (নওগাঁ) প্রতিনিধি :

দশম শ্রেণির শিক্ষার্থী স্বপ্না আক্তার। এ্যাসাইনমেন্ট জমা দেওয়া ছাড়া স্কুলে যাওয়ার সুযোগ হয়নি। বাড়িতে বসে টুকটাক এ্যাসাইনমেন্ট লেখেন। তাগাদা না থাকায় পড়তে মন বসে না। অধিকাংশ সময় টিভি দেখে সময় পার করে। মাঝে মাঝে মায়ের হাতের কাজ করে দেয়। স্কুল খুলে দেওয়ার সরকারি সিদ্ধান্তে মনে ঈদের চাঁদ দেখার মত আনন্দ অনুভব করছে। তার চোখে-মুখে ছিল হাসির ঝিলিক। শুধু স্বপ্না আক্তার নন, স্কুল খোলার সিদ্ধান্তে অনেক শিক্ষার্থী এখন উৎফুল্ল। নিয়মিত স্কুল-কলেজে যাওয়া হবে। শিক্ষকরভ পাঠদান দিবে। লেখাপড়ার পাশাপাশি খেলাধূলাসহ আড্ডা হবে সহপাঠীদের সঙ্গে।

অন্যদিকে স্কুল খোলার সিদ্ধান্তে শ্রেণিকক্ষগুলোতে চলছে ধোয়া-মোছার কাজ। চলছে ওয়াশব্লক ও খেলার মাঠ পরিষ্কার। অফিস কক্ষে মজুত করা হয়েছে হ্যান্ড স্যানিটাইজার, স্যাভলন, স্প্রে-মেশিন ও মাস্ক। স্বাস্থ্যবিধি মেনে পাঠাদান কার্যক্রমের প্রস্তুতি নিচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।

সরজমিনে উপজেলার প্রসাদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, রেবা আখতার আলিম মাদরাসা, মান্দা থানা আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ, গোটগাড়ী শহীদ মামুন সরকারি হাইস্কলি ও কলেজ, মান্দা এসসি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ে গিয়ে এমন দৃশ্য দেখা গেছে।

গতকাল রোববার এ্যাসাইনমেন্ট জমা দেওয়ার জন্য বিদ্যালয়ে এসেছিল প্রসাদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী জান্নাতুন মায়েদা গ্লোরা। এ শিক্ষার্থী জানায়, দীর্ঘদিন পর স্কুল খুলবে এমন সংবাদে খুব ভালো লাগছে। নিয়মিত ক্লাস ও খেলাধুলা করতে পারব। বান্ধবীদের সঙ্গে দেখা হবে।

শিক্ষার্থী অভিভাবক জোসনা বেগম বলেন, স্কুল বন্ধ থাকায় বাড়িতে বাচ্চাদের তেমন লেখাপড়া হয়নি। শিক্ষাক্ষেত্রে তারা অনেক পিছিয়ে পড়েছে। বার্ষিক পরীক্ষার মাত্র ৩ মাস সময় আছে। এত অল্প সময়ে বাচ্চারা পরীক্ষার পুরো প্রস্তুতি নিতে পারবে কি-না এনিয়েও সংশয় প্রকাশ করেন তিনি।

প্রধান শিক্ষক রেজাউল হক বলেন, স্কুল খোলার বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী প্রস্তুতি নেওয়া হচ্ছে। এরই মধ্যে শ্রেণিকক্ষ, ওয়াশব্লক ও খেলার পরিষ্কার করা হয়েছে। অফিস কক্ষে মজুদ রয়েছে করোনাভাইরাসের প্রতিরোধমুলক সরঞ্জাম। গোটগাড়ী শহীদ মামুন সরকারি হাইস্কুল ও কলেজ অধ্যক্ষ জহুরুল ইসলাম বলেন, দীর্ঘসময় মুঠোফোন ও গুগলম্যাটে পাঠদান কার্যক্রম চালানো হয়েছে। পাশাপাশি এ্যাসাইনমেন্ট এর মাধ্যমে শিক্ষার্থীদের পড়ালেখায় মনোযোগী রাখার চেষ্টা চলেছে।

 

আরও খবর

Sponsered content

Powered by