আন্তর্জাতিক

যুদ্ধ বন্ধে ২০ দেশের নেতাদের সঙ্গে কথা বলেছি: এরদোগান

  প্রতিনিধি ৯ মার্চ ২০২২ , ৬:০১:১৯ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

ইউক্রেনের যুদ্ধ বন্ধে উচ্চপর্যায়ের কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রেখেছেন বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। তিনি বলেন, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান সংঘাতের সমাধানের পথ তৈরি করতে তুরস্ক জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, এই যুদ্ধ বন্ধে কূটনৈতিক প্রচেষ্টার অংশ হিসেবে ২০ দেশের নেতাদের সঙ্গে কথা বলেছি। এই প্রচেষ্টা অব্যাহত থাকবে। খবর ইয়েনি শাফাকের।

মঙ্গলবার বিশ্ব নারী দিবস উপলক্ষ্যে এক অনুষ্ঠানে এরদোগান বলেন, রাশিয়া-ইউক্রেন সংঘাত নিয়ে আমি ২০ দেশের নেতাদের সঙ্গে কথা বলেছি।  এই প্রচেষ্টা জারি রেখেছি। এই যুদ্ধ বন্ধ হওয়া কতটা গুরুত্বপূর্ণ সেটি আমরা বিশ্ববাসীকে স্মরণ করিয়ে দিয়েছি।
এরদোগানকে উদ্ধৃত করে ডেইলি সাবাহর প্রতিবেদনে জানানো হয়, চলমান যুদ্ধ বন্ধে সমাধানের পথ তৈরি করতে তুরস্ক জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে চলা যুদ্ধে এরই মধ্যে বিধ্বস্ত হয়েছে ইউক্রেনের বিভিন্ন স্থাপনা। বাস্তুচ্যুত হয়েছে ২০ লক্ষাধিক মানুষ।  গত ১৪ দিনে ইউক্রেনের ৪৭৪ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ। আর ইউক্রেনের দাবি, তাদের প্রতিরোধের মুখে ১২ সহস্রাধিক ইউক্রেনের সেনা নিহত হয়েছেন।

যুদ্ধ শুরুর পর থেকে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে চেয়েছে তুরস্ক। রাশিয়া ও ইউক্রেন উভয় দেশের সঙ্গেই সুসম্পর্ক রয়েছে আঙ্কারার।

আরও খবর

Sponsered content

Powered by