খেলাধুলা

যেভাবে টেস্টে বিশ্বচ্যাম্পিয়ন হলো নিউজিল্যান্ড

  প্রতিনিধি ২৪ জুন ২০২১ , ৬:০২:৫৫ প্রিন্ট সংস্করণ

শত কোটি ভারতীয়কে হতাশায় ডুবিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরের চ্যাম্পিয়ন হয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট দল। অভিজাত ক্রিকেটের প্রায় দেড়শ বছরের ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বচ্যাম্পিয়ন হলো কিউইরা। তবে তাদের এই যাত্রা মোটেও সহজ ছিল না।

টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম পাঁচ ম্যাচে মাত্র তিনটিতে জিতেছিল কেইন উইলিয়ামসনের দল। সেই তারাই আবার দুর্দান্ত প্রত্যাবর্তনে সবার আগে নিশ্চিত করেছিল ফাইনালের টিকিট। আর সেই ধারাবাহিকতা ধরে বুধবার ফাইনালে হারিয়েছে শক্তিশালী ভারতীয় দলকে।

ফাইনালে ওঠার পথে পাঁচটি টেস্ট সিরিজ খেলেছে নিউজিল্যান্ড। যেখানে তারা জিতেছে তিনটি, ড্র আর পরাজয় একটি করে সিরিজে। এই পাঁচ সিরিজের ১১ ম্যাচের মধ্যে ৭টি জিতেছিল কিউইরা, হেরেছিল অন্য চারটি। ফাইনালসহ মোট ৮টি টেস্ট জিতে বিশ্বচ্যাম্পিয়নের তকমা পেয়েছে উইলিয়ামসনের দল।

একনজরে দেখে নেয়া যাক নিউজিল্যান্ডের টেস্ট বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার যাত্রা

নিউজিল্যান্ড ১-১ শ্রীলঙ্কা (আগস্ট, ২০১৯)

২০১৯ সালের আগস্টে শ্রীলঙ্কা সফরের দুই ম্যাচের সিরিজ দিয়ে চ্যাম্পিয়নশিপে যাত্রা শুরু করেছিল কিউইরা। সেই সফরের প্রথম টেস্টে ৬ উইকেটে হেরে যায় তারা। তবে পরের ম্যাচে টম লাথাম (১৫৪) ও বিজে ওয়াটলিংয়ের (১০৪*) সেঞ্চুরিতে ঘুরে দাঁড়ায় নিউজিল্যান্ড। ম্যাচ জিতে নেয় ইনিংস ও ৬৫ রানের ব্যবধানে।

দুই ম্যাচের সিরিজ হওয়ায় ৬০ পয়েন্ট নিয়ে বাড়ি ফেরে নিউজিল্যান্ড। শতাংশের হিসেবে যা ৫০ শতাংশ। পরবর্তীতে এটি তাদের জন্য বড় সহায়ক হয়ে ওঠে।

নিউজিল্যান্ড ০-৩ অস্ট্রেলিয়া (ডিসেম্বর-জানুয়ারি, ২০১৯-২০)

প্রথম সিরিজ থেকে মূল্যবান ৬০ পয়েন্ট পেলেও, দ্বিতীয় সিরিজটি রীতিমতো ভৌতিক ছিল কিউইদের। ২০১৯ সালের শেষ দিকে অস্ট্রেলিয়া সফরে গিয়ে তিন ম্যাচের সবকয়টিতে হেরে যায় নিউজিল্যান্ড। ফলে সিরিজ শেষে তাদের পয়েন্টের হার কমে গিয়ে দাঁড়ায় শতকরা ২৫ শতাংশ।

নিউজিল্যান্ড ২-০ ভারত (ফেব্রুয়ারি, ২০২০)

দুই সিরিজের কোনোটিই না জেতা নিউজিল্যান্ড ঘুরে দাঁড়াতে বেছে নেয় ঘরের মাঠে ভারতের বিপক্ষে সিরিজটি। সেই সিরিজের দুই ম্যাচেই ভারতকে হারায় তারা। প্রথমে ওয়েলিংটন টেস্টে ১০ উইকেটে জেতে নিউজিল্যান্ড। পরের ম্যাচে তাদের জয়ের ব্যবধান ছিল ৯ উইকেটে।

ভারতের বিপক্ষে এ সিরিজ জয়ের পর নিউজিল্যান্ডের পয়েন্ট বেড়ে হয় ১৮০ এবং শতকরা হিসাবে তা দাঁড়ায় ৫০ শতাংশে।

নিউজিল্যান্ড ২-০ ওয়েস্ট ইন্ডিজ (ডিসেম্বর, ২০২০)

করোনাভাইরাসের কারণে ওলটপালট হয়ে যায় ক্রিকেট সূচি। এরপর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে চ্যাম্পিয়নশিপে ফেরে নিউজিল্যান্ড। সেই সিরিজের দুইটি ম্যাচই জেতে কেইন উইলিয়ামসনের দল। প্রথম ম্যাচে ইনিংস ও ১৩৪ রান এবং দ্বিতীয়টিতে জয়ের ব্যবধান ছিল ইনিংস ও ১২ রানের।

ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করার পর নিউজিল্যান্ডের পয়েন্ট হয় ঠিক ৩০০ এবং শতকরার হিসেবে তা বেড়ে দাঁড়ায় ৬২.৫০ শতাংশে। এই সিরিজের পরই মূলত উজ্জ্বল হয় নিউজিল্যান্ডের ফাইনাল খেলার সম্ভাবনা।

নিউজিল্যান্ড ২-০ পাকিস্তান (ডিসেম্বর-জানুয়ারি, ২০২০-২১)

শ্রীলঙ্কার মাটিতে শুরু হয় নিউজিল্যান্ডের টেস্ট চ্যাম্পিয়নশিপের যাত্রা। আর ফাইনালের ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে নিজেদের শেষ সিরিজ খেলে তারা। যেখানে দুই ম্যাচের সিরিজটি ২-০ ব্যবধানে জেতে কিউইরা এবং পেয়ে যায় ফাইনালের টিকিট।

মাউন্ট মঙ্গানুইয়ে প্রথম ম্যাচে ১০১ রানের বড় ব্যবধানে জেতে স্বাগতিকরা। পরে দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের উড়িয়ে দিয়ে ইনিংস ও ১৭৬ রানের বড় ব্যবধানে জয় লাভ করে তারা। যার সুবাদে সবমিলিয়ে পয়েন্ট হয় ৪২০ এবং শতকরা হার দাঁড়ায় ৭০ শতাংশে। যার ফলে টেবিলের দ্বিতীয় দল হিসেবে ফাইনালে পৌঁছায় তারা।

আর বৃষ্টিবিঘ্নিত ছয়দিনের ফাইনাল ম্যাচে ভারতের বিপক্ষে তাদের জয়ের গল্প তো এখনও তরতাজা সবার সামনে।

Powered by