খেলাধুলা

যেভাবে সূচনা হলো আর্জেন্টিনার ফুটবল দল

  প্রতিনিধি ১৭ ডিসেম্বর ২০২২ , ৬:২৪:২৭ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

আর্জেন্টাইনদের অনেকেই এখন ফুটবলে খায়, ফুটবলে ঘুমায়; আর ফুটবলেই বাঁচে। ওরা ফুটবলেই নাচে, হাসে খেলে গায়।

ফুটবলটা কেবল এখন আর কোনো বস্তু নয় আর্জেন্টাইনদের কাছে। ওই বলটাকে ঘিরেই ওদের পৃথিবী ঘুরপাক খায়।
তবে মজার বিষয় হলো এই বলটার জন্ম কিন্তু ওদের ওখানে নয়। কথায় আছে, ফুটবলের জন্ম ইংল্যান্ডে আর একে পূর্ণ বা পারফেক্ট করেছে লাতিনরা। ফুটবল সুন্দর করা লাতিনদের মধ্যে আর্জেন্টিনাই সবাগ্রে আছে।

কাতার বিশ্বকাপেও আর্জেন্টাইনদের দাপট। ফাইনালে লিওনেল মেসির বাহিনী। বলা যায়, মেসির একক নৈপুণ্যেই ফাইনাল নিশ্চিত করেছে দলটি। সাথে তার সতীর্থরাও দিয়েছে দারুণ সঙ্গ। আর্জেন্টিনার ইতিহাস গড়ার আগ মুহূর্তে দাঁড়িয়ে জেনে নেওয়া যাক দেশটি ফুটবলের শুরু, বিকাশ ও জনপ্রিয় হয়ে ওঠার গল্প।

আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন প্রতিষ্ঠা করা হয় ১৮৯৩ সালে। এটিই লাতিন আমেরিকার প্রথম ফুটবল ফেডারেশন, আর বিশ্বের আট নম্বর।

ব্রিটিশ অভিবাসীরাই প্রথম ফুটবলটাকে আর্জেন্টিনায় নিয়ে যায়। রেলখাতে কাজ করতে আর্জেন্টিনা যাওয়া ইংলিশ কর্মীদের হাতেই দেশটিতে ফুটবলের শুরু। কাজের ফাঁকে অবসর পেলেই ফুটবলে মেতে উঠত অভিবাসী ইংলিশরা।

সেখান থেকে ইংলিশ পা ঘুরে গোল বলটা পৃথিবীর রূপ নিয়ে ছুঁয়ে যায় আর্জেন্টাইনদের কাছে। তারা ভিনদেশ থেকে আসা গোল বলটাকে আপন করে নেয়। নিজেদের মতো পেলেপুষে বড় করতে থাকে।

এভাবেই একদিন একজন স্কটিশ শিক্ষকে মাথায় বুদ্ধি আসে যে, এই খেলাটাকে তিনি শারিরীক শিক্ষার অন্তভুক্ত করার সিদ্ধান্ত নেন। আর তাতেই ফুটবলটা আরও বেশি আর্জেন্টাইনদের কাছে পৌঁছে যায়।স্কটিশ শিক্ষক আলেক্সান্ডার ওয়াটসন হাটন পান আর্জেন্টিনার ফুটবলের জনকের তকমা।

ব্রিটিশ রেলওয়ে কর্মীরাও আর্জেন্টিনায় বিভিন্ন ফুটবল ক্লাব গড়ে তোলে। রোজারিও ওল্ড বয়েস ও বুয়েন্স আয়ার্সের ব্যানফিল্ড ক্লাব এখনো সেই ইতিহাসের সাক্ষী বয়ে বেড়াচ্ছে।

এরপর ইতালিয়ান ও স্প্যানিশ অভিবাসীদের হাতেই আর্জেন্টিনায় ফুটবলের আরও বিস্তার ঘটতে থাকে। ধীরে ধীরে সেই খেলা ছড়িয়ে যায় আর্জেন্টিনাময়, ব্রিটিশদের নিয়ে আসা বলটাকেই আপন করে নেয় আলবিসেলেস্তেরা।

আর্জেন্টিনাতেই তৈরি হয় ট্যাঙ্গো ফুটবল নামের মজার খেলা। সেই ফুটবলেই বেড়ে ওঠেন ম্যারাডোনা। সেই ফুটবল পায়েই মেসি ছড়িয়ে পড়েন বিশ্বময়।

আরও খবর

Sponsered content

Powered by