বাংলাদেশ

সুন্দরবনে রেড অ্যালার্ট

  প্রতিনিধি ৪ ফেব্রুয়ারি ২০২১ , ৮:৪২:১২ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

সুন্দরবনের ভেতরে রেড অ্যালার্ট জারি করেছে বন বিভাগ। বাঘ, হরিণসহ বন্যপ্রাণী হত্যা ও পাচার রোধ করতেই এই রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা বেলায়েত হোসেন বুধবার রেড অ্যালার্ট বাস্তবায়নে মৌখিকভাবে সংশ্লিষ্ট সব ফাঁড়ি ও ক্যাম্পগুলোকে নির্দেশনা দেন। বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) দুপুরে এ তথ্য নিশ্চিত করেন সংশ্লিষ্ট বন কর্মকর্তা।

এদিকে এরইমধ্যে সুন্দরবনে বৈধ পাস-পারমিট নিয়ে যেসব জেলে-বনজীবী গিয়েছিলেন, তাদের বন থেকে বেরিয়ে আসতে নির্দেশ দিয়েছে বন বিভাগ।

এ প্রসঙ্গে পূর্ব সুন্দরবন বিভাগীয় বন কর্মকর্তা গণমাধ্যমকে জানান, সম্প্রতি বন সংলগ্ন এলাকায় বন্যপ্রাণী নিধন বেড়ে যাওয়ায় এ রেড অ্যালার্ট জারি করা হয়। এর পাশাপাশি বনরক্ষীদের টহল জোরদার করার নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া বনে ছোট ডিঙি নৌকা চলাচলের ওপরও সাময়িক নিষেধাজ্ঞা দেয়াসহ কোনো কোনো স্টেশন এলাকায় সব ধরনের পাস-পারমিট ইস্যু বন্ধ ঘোষণা করা হয়েছে।

জানা গেছে সাম্প্রতিক সময়ে বনের ভেতর বিভিন্ন চোরা শিকারি ও পাচারকারী চক্র বেপরোয়া হয়ে উঠেছে। বন বিভাগ, র‍্যাব, পুলিশ, কোস্টগার্ডসহ বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থা বন্যপ্রাণী নিধন রোধে ব্যাপক অভিযান চালালেও সুন্দরবনে কোনোভাবেই থামছে না বন্যপ্রাণী হত্যা। গত তিন দিনেই চারটি মাথাসহ ১০৯ কেজি হরিণের মাংস জব্দ এবং পাঁচ শিকারিকে আটক করা হয়েছে। তাই রেড রেড অ্যালার্ট জারি করতে বাধ্য হয়েছে বন বিভাগ।

আরও খবর

Sponsered content

Powered by