রংপুর

হিলির হাকিমপুরে কাশ্মীরি আপেলকুল চাষ

  প্রতিনিধি ১১ ফেব্রুয়ারি ২০২১ , ৭:১২:৩৩ প্রিন্ট সংস্করণ

জাহিদুল ইসলাম, হিলি (দিনাজপুর) :

কাশ্মীরি আপেলকুল চাষে ভাগ্য বদলিয়েছেন দিনাজপুরের হাকিমপুর উপজেলার রাঙ্গামাটি গ্রামের আব্দুর রাজ্জাক। সুস্বাদু আর মিষ্টি কাশ্মীরি আপেলকুল চাষ করে এখন তিনি এলাকার অনেকের কাছে মডেল বনে গেছেন। তার সাফল্যের পথে হাঁটছেন অনেকে।

আব্দুর রাজ্জাক বেসরকারি একটি প্রতিষ্ঠানে চাকরি করেন। পাশাপাশি নিজেকে স্বাবলম্বী করতে গত দুই বছর আগে কাশ্মীরি আপেলকুল বরই চাষ করেন। প্রতিটি চারাগাছ যশোর থেকে ১০০ টাকা করে মোট ৬০০টি কাশ্মীরি আপেলকুলের চারা কিনে আনেন। প্রায় দেড় ফুট লম্বা আকারের চারাগাছ লাগানোর চার মাসের মধ্যে প্রতিটি গাছে ফল আসতে শুরু করে। ওই বছরেই তিনি ৬০ হাজার টাকার বরই বিক্রি করে গ্রামে তাক লাগিয়ে দেন। বুধবার রাঙ্গামাটি গ্রামে গিয়ে দেখা যায়, ২ লাখ টাকা ব্যয়ে ৭৪ শতাংশ জমিতে বরই বাগান করেছেন আব্দুর রাজ্জাক। এই মৌসুমে তার বাগানের প্রতিটি গাছে কাশ্মীরি আপেলকুল ছেঁয়ে আছে। ফলের ভারে গাছসহ ডালগুলো নিচে ন্যুয়ে পড়েছে।

বাঁশের খুঁটি দিয়ে আগলে রাখা হয়েছে প্রতিটি গাছ। পাখির হাত থেকে বরই রক্ষায় পুরো বাগানজুড়ে উপরে জাল দিয়ে ঢেকে রাখা হয়েছে। বাগান পাহারা দেওয়ার জন্য বাগানের এক পাশে উঁচু করে টোল টাঙানো হয়েছে। রাতে বাগান মালিক রাজ্জাক টোলে বসে বাগানটি পাহাড়া দেন। দু’একদিনের মধ্যে প্রতিটি গাছ থেকে বরই পাড়া শুরু হবে।

বাগান মালিক আব্দুর রাজ্জাক বলেন, প্রতি বছর এই বাগান থেকে ১ লাখ থেকে দেড় লাখ টাকা আয় করা সম্ভব হবে। বর্তমান কলম চারা তৈরি করছি। চারা থেকেও আমার বাড়তি আয় আসবে। আশা করছি বরইগুলো বিক্রি করলে আমার আর কোন অভাব থাকবে না। এই উপজেলায় এটিই প্রথম কাশ্মীরি আপেলকুলের বাগান। পাইকারি ৭০-৮০ টাকা কেজিতে বিক্রি হবে। আর বাজারে খুচরা বিক্রি হবে ১০০ টাকা কেজি দরে। এবার ২ লাখ ৫০ হাজার টাকার বরই বিক্রি করতে পারব বলে আশা করছি।

প্রতিবেশী লিয়াকত আলী বলেন, বিভিন্ন গ্রাম থেকেও লোকজন রাজ্জাকের বাগানটি দেখতে আসছেন। তার বাগান দেখে আমিও দেড় বিঘা জমিতে এই জাতের কাশ্মীরি আপেলকুল বরই বাগান করব বলে সিদ্ধান্ত নিয়েছি। অনেকেও বাগান করার আগ্রহ দেখাচ্ছেন।

এবিষয়ে উপজেলা কৃষি অফিসার ড. মমতাজ সুলতানা জানান, উপজেলায় ২ হেক্টর জমিতে মোট ১৬টি বরই বাগান রয়েছে। প্রতিটি বাগানে এবার ভাল ফলন হয়েছে। রাঙামাটি গ্রামের আব্দুর রাজ্জাকের কাশ্মীরি আপেলকুলের বাগানটি পরিদর্শন করেছি। তার বাগানের বরই খুবই সুস্বাদু এবং মিষ্টি। তার বাগান দেখে এলাকার অনেক বেকার যুবক এরকম লাভজনক বরই বাগান করতে উৎসাহি হয়ে উঠছেন। ভাল ফলনের জন্য রাজ্জাকের বাগানসহ উপজেলার সব বাগান মালিকদের পরামর্শ ও সহযোগিতা করে যাচ্ছি।

আরও খবর

Sponsered content

Powered by