রংপুর

উলিপুরে ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ

  আবুল কালাম আজাদ ২১ মার্চ ২০২৪ , ৭:২৬:৪৬ প্রিন্ট সংস্করণ

উলিপুরে ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ

কুড়িগ্রামের উলিপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি ২য় বর্ষ (বিএ ও বিএসএস) ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ পাওয়া গেছে। ডিগ্রি পর্যায়ে ফরম পূরণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফি সর্বোচ্চ দুই হাজার টাকা। সেখানে শিক্ষার্থী প্রতি ৫ হাজার ৭৫০ টাকা করে আদায় করা হচ্ছে।

ঘটনাটি ঘটেছে, উপজেলার পাঁচপীর ডিগ্রি কলেজে। জানা গেছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি ২য় বর্ষ (বিএ ও বিএসএস) পরীক্ষার ফরম ফিলাপের কার্যক্রম ২২ ফেব্রুয়ারি শুরু যা শিক্ষার্থী কর্তৃক বৃহস্পতিবার (২১ মার্চ) এর মধ্যে নিশ্চিত করতে হবে। ডিগ্রি পর্যায়ে ফরম পূরণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফি সর্বোচ্চ দুই হাজার টাকা।

এদিকে কুড়িগ্রামের উলিপুরে পাঁচপীর ডিগ্রি কলেজে ফরম পূরণ করতে আসা পরীক্ষার্থীদের অভিযোগ, বিভিন্ন অজুহাত দেখিয়ে অতিরিক্ত অর্থ আদায় করে নিচ্ছে কলেজ কর্তৃপক্ষ। পাঁচপীর ডিগ্রি কলেজের নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষার্থী বলেন, কোন শিক্ষার্থী কত টাকা দিয়ে ফরম পূরণ করবে তা কলেজের নোটিশ বোর্ডে নাম ও রেজিস্ট্রেশন নাম্বারসহ টাঙ্গিয়ে দেয়া হয়েছে। সেই অনুযায়ী সবার কাছে ৫শ থেকে ৭শ ৫০ টাকা করে আদায় করা হচ্ছে।

যেহেতু আমাদের পরীক্ষা দিতেই হবে তাই বাধ্য হয়ে এতো দ্বিগুণ টাকা দিয়ে ফরম পূরণ করতে হচ্ছে। অনেক শিক্ষার্থী শিক্ষকদের কিছু টাকা কম নেয়ার জন্য অনুরোধ করেছে কিন্তু শিক্ষকরা কোন কথাই শোনেনি। অথচ অন্যান্য কলেজের শিক্ষার্থীরা অনেক কম টাকা দিয়েই ফরম পূরণ করেছে।

ফরম পূরণে এতো দ্বিগুণ পরিমাণ টাকা আদায় করা উচিত হয়নি। ত‌বে এ বিষ‌য়ে পাঁচপীর ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অজয় কুমার সরকার কো‌নো মন্তব‌্য কর‌তে রা‌জি হন‌নি। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মাহতাব হোসেন ব‌লেন, এমন তথ‌্য আমার জানা নেই।

ত‌বে কো‌নো ভা‌বেই অতিরিক্ত ফি আদায় করা যা‌বে না। সং‌শ্লিষ্ট‌দের সা‌থে কথা ব‌লে বিষয়‌টি খ‌তি‌য়ে দেখা হ‌চ্ছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আতাউর রহমান ব‌লেন, এরকম কো‌নো অ‌ভি‌যোগ পাইনি। অ‌ভি‌যোগ পে‌লে বি‌ধি মোতা‌বেক ব্যবস্থা নেওয়া হ‌বে।

আরও খবর

Sponsered content

Powered by