ঢাকা

গাজীপুরে চাষিদের স্বপ্ন দুলছে শিমের থোকায়

  প্রতিনিধি ২৯ ডিসেম্বর ২০২১ , ৭:৩৮:৪১ প্রিন্ট সংস্করণ

সাইফুল ইসলাম শুভ, গাজীপুর সদর প্রতিনিধি:

হেমন্তের হালকা শীতের মৃদু বাতাসে দুলছে চাষিদের স্বপ্ন থোকা থোকা শিম। ছোট ছোট ফুল আর থোকা থোকা শিমে ভরে উঠেছে গাজীপুর জেলা পিরুজালী গ্রামের কাচারী পাড়া এলাকায় সবজি চাষিদের শিম বাগান। আবহাওয়া অনুকুলে থাকায় এ বছর বাম্পার ফলন হয়েছে শিমে।

অল্প জমি, স্বল্প পুজি ও একটু পরিচর্যা করলে উচু জমিতে শিম চাষ করে বেশ মুনাফা অর্জন করা সম্ভব। আষাঢ় মাসের শেষ দিকে সারি বদ্ধ ভাবে গর্ত খুড়ে কিছু গোবর সার প্রয়োগ করে শিমের বীজ বপন করতে হয়। এরপর কিছু পরিচর্যা সার সেচ ও কীটনাশক প্রয়োগ করে চারা গাছ বড় হলে একটু মাচাং বানিয়ে দিলে মাত্র আড়াই/ তিন মাসে শিম বাজারে পাঠানো সম্বব বলে দাবি চাষিদের। স্বল্প পুজিতে শিম চাষ করে অনেকেই নিজেদের ভাগ্য বদল করতে সক্ষম হয়েছেন।

গাজীপুর সদর উপজেলা পিরুজালী গ্রামের এমন একজন চাষি সৌরভ হোসেন। তিনি গত বছর ২ হাজার টাকা খরচ করে মাত্র ১০ শতাংশ জমিতে শিম চাষ করে প্রায় ২০-৩০ হাজার টাকা আয় করেছেন। সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে চলতি মৌসুমে হাজার টাকা খরচে জমিতে উচ্চ ফলনশীল শিমের চাষ করেন। আশাবাদী এবারও সে ভালো ফলন পাবে।

পাশের গ্রামের চাষি সৈয়দ আলীর ভোরের দর্পণ কে বলেন, যেখানে অন্য ফসলের সাথে শিম মৌসুমে কয়েক বছর ধরে শিম চাষ করছেন তিনি। গত বছরও হাজার টাকা আয় করেছেন শিম বিক্রি করে। তিনি জানান, শীতকালে শিমের বেশ চাহিদা থাকে তাই বাজারে এর কদরের মত বেড়ে যায় বাজার মুল্য। বিক্রি করতে ঝামেলা নেই। পাইকাররা ক্ষেত থেকে শিম কিনে নেয় ন্যাজ্ব মুল্যে। অল্প জমিতে বেশি মুনাফা পেতে শিম চাষের বিকল্প নেই বলে তিনি দাবি করেন।

 

 

আরও খবর

Sponsered content

Powered by