ময়মনসিংহ

নজরুল অধ্যয়নের বৈশ্বিক বাস্তবতা’ শীর্ষক  আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

  প্রতিনিধি ৮ জানুয়ারি ২০২৩ , ৪:৫৫:২৭ প্রিন্ট সংস্করণ

মো. আরাফাত রহমান: জাককানইবি প্রতিনিধি :

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ‘নজরুল অধ্যয়নের বৈশ্বিক বাস্তবতা’ শীর্ষক দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে । রোববার (০৮ জানুয়ারি ) সম্মেলনে দেশ ও বিদেশের প্রখ্যাত নজরুল গবেষক, শিক্ষক ও ছাত্রছাত্রীরা অংশ নিয়েছেন। এতে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনস্থ ভার্চুয়াল কনফারেন্স কক্ষে সম্মেলনের উদ্বোধন করেন মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। এ সময় তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন প্রখ্যাত নজরুল গবেষক ও যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ম্যাচাচুসেটসের সাবেক উপাচার্য (শিক্ষা) এমিরিটাস প্রফেসর ড. উইন্সটন ই. ল্যাংলি, যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের বার্নাড কলেজের প্রফেসর ড. র‌্যাচেল এফ. ম্যাকডরমেট, প্রখ্যাত ক্যান্সার গবেষক ও নজরুল গবেষক ড. গুলশান আরা ও নজরুল সঙ্গীত শিল্পী কাজী বেলাল শাহজাহানসহ অন্যরা।

অনুষ্ঠানের শুরুতে কাজী নজরুল ইসলামের ‘অঞ্জলি লহ মোর’ গানের সাথে নৃত্য পরিবেশনা করা হয়। এরপর সম্মানিত অতিথিদের গলায় উত্তরীয়, হাতে স্মারক ও ক্রেস্ট তুলে দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সৌমিত্র শেখর।


সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, নজরুল খুব শৈশবে এই ত্রিশালে এসেছিলেন। তিনি ভারত থেকে প্রথমবার বাংলাদেশের ত্রিশালে আগমন করেন। এই আগমনের একটি ঐতিহাসিক গুরুত্ব রয়েছে। নজরুলের নামে আমাদের এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে। এখানকার প্রত্যেক শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারী নজরুলকে একজন আদর্শ ধরে তাদের জীবনধারণ করেন। প্রতিটি বিভাগে ১০০ নম্বরের কোর্সের মধ্যদিয়ে নজরুলকে অধ্যয়ন করা হয়।

বাংলা সাহিত্য ও সঙ্গীতে নজরুলের অবদানের কথা স্মরণ করে উপাচার্য বলেন, নজরুল অন্যায়ের বিরুদ্ধে লেখনী ধারণ করেছিলেন। বিশ্বে যতদিন অন্যায় থাকবে নজরুলের রচনার উপযোগিতা থাকবে। নজরুল মানবতার কবি ছিলেন। বিশ্বে মানবতাবাদ প্রতিষ্ঠা করতে হলে তাঁর রজনা প্রেরণা হবে। এখানেই নজরুলের বৈশ্বিক আবেদন এবং এটাই এই কনফারেন্সের মূলকথা।

উদ্বোধনী অধিবেশনে অন্য বক্তারা বলেন, বিশ্বসাহিত্যে এখনো নজরুল তেমনটা পরিচিত নন। পশ্চিমা বিশ্বে নজরুল সাহিত্যের ততটা প্রচার ও প্রসার নেই। যা অত্যন্ত দু:খজনক। নজরুলের সাহিত্যগুলিকে ভালো অনুবাদের মধ্যদিয়ে আমাদের সারাবিশ্বে ছড়িয়ে দিতে হবে। এজন্য শিক্ষক, গবেষকদের এগিয়ে আসতে হবে। বর্তমান প্রেক্ষপটে সারাবিশ্বের জন্য নজরুল খুব প্রয়োজনীয়। নজরুলকে নিয়ে পড়াশুনা অত্যাবশ্যকীয়।

সম্মেলনে উপদেষ্টা হিসেবে উপস্থিত ছিলেন কলা অনুষদের ডিন প্রফেসর ড. মুশাররাত শবনম, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. মো. রিয়াদ হাসান, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন ও প্রক্টর প্রফেসর ড. উজ্জ্বল কুমার প্রধান, আইকিউএসি পরিচালক প্রফেসর ড. শাহাবউদ্দিন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন নজরুল বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক উম্মে ফারহানা ও মো. আবদুল্লাহ আল মুক্তাদির। সমন্বয় করেন ইন্সটিটিউট অব নজরুল স্টাডিজের অতিরিক্ত পরিচালক রাশেদুল আনাম।

প্রথম অধিবেশন শেষে বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব নজরুল স্টাডিজ প্রদত্ত বৃত্তি প্রদান করা হয়। বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ১৬ জন শিক্ষার্থী এবার বৃত্তিপ্রাপ্ত হয়েছেন।

আরও খবর

Sponsered content

Powered by