ময়মনসিংহ

নান্দাইলে গরম হাওয়ায় ২৫০হেক্টর বোরো ফসলের ক্ষতি

  প্রতিনিধি ১২ এপ্রিল ২০২১ , ৬:২১:৫৫ প্রিন্ট সংস্করণ

নান্দাইলে ক্ষতিগ্রস্ত বোরো ধান ক্ষেতে ক্ষতিগ্রস্ত একজন কৃষক

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি:

ময়মনসিংহের নান্দাইল উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া অতি স¤প্রতি ৩-৪ ঘন্টার ধূলিঝড় ও গরম বাতাসে বোরো ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। স্বপ্নে ঘেরা সোনার ফসল হারা মাঠে এখন চলছে কৃষকের বুক ফাটা আর্তনাদ। যে ফসলের মাঠে এতোদিন ছিল সোনালী স্বপ্ন আজ মুহুর্তের মধ্যে তা মলিন হয়ে গেছে। যতোই বয়ে যাচ্ছে সময় ততোই বাড়ছে ক্ষতির পরিমাণ। নান্দাইল উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বোরো মৌসুমে ২১ হাজার ৭৩০ হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছে। উপজেলায় ১৩ টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় গরম বাতাসের কারণে প্রায় ২৫০হেক্টর বোরো ধানের ক্ষতি হয়েছে। আংশিক ক্ষতিগ্রস্থ জমির পরিমাণ ১ হাজার ২০০ হেক্টর।

উপজেলার লোহিতপুর গ্রামের কৃষক আ. সালাম, লক্ষিপুর গ্রামের রশিদ, বীরকামট খালী গ্রামের বিদ্যুৎ,মুজিবুর, আচারগাঁওের বাদল সহ অনেকে বলেন, গরম বাতাসে আমরার ক্ষেতের সব ধান চিটা অইয়া গেছে।

উপজেলার বীরবেতাগৈর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আব্দুল মতিন, চন্ডীপাশা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: এমদাদুল হক ভূইয়া, খারুয়া পরিষদের চেয়ারম্যান কামরুল হাসনাত ভুইয়া মিন্টু , চরবেতাগৈর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ফরিদ উদ্দিনসহ অনেকেই জানান, ঝড়ের সময় গরম বাতাসে ধানের শীষে হিট ইঞ্জুরি হয়েছে। এতে ধানের শীষ সাদা হয়ে গেছে। এর ফলে কৃষক ভাইদের মাঝে একটি হাহাকার সৃষ্টি হয়েছে এবং কৃষক বড় ধরনের ক্ষতির সম্মুখীন হয়েছেন।

এব্যাপারে নান্দাইল উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আনিসুজ্জামান বলেন, এটি একটি প্রাকৃতিক দুর্যোগ। এখানে কারো নিয়ন্ত্রণ নেই। ধানের ক্ষতির সবচেয়ে স্পর্শ কাতর সময় হচ্ছে ফ্লাওয়ারিং পিরিয়ড। এই সময়টাতে দুর্যোগপূর্ণ হাওয়া প্রবাহিত হওয়ায় এই ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by