খুলনা

পাইকগাছায় পাখির বাসার জন্য গাছে গাছে মাটির পাত্র স্থাপন

  প্রতিনিধি ২ ডিসেম্বর ২০২৩ , ৪:১৭:১১ প্রিন্ট সংস্করণ

পাইকগাছায় পাখির বাসার জন্য গাছে গাছে মাটির পাত্র স্থাপন

পাইকগাছায় পাখি বাসার জন্য গাছে গাছে মাটির পাত্র ও কাঠের বাসা স্থাপন করা হয়েছে। পরিবেশ সুরক্ষায় পাখির গুরুত্ব অপরিসিম। তাই পরিবেশবাদী সংগঠণ বনবিবি বন্য পাখির সুরক্ষা ও পাখির অভায়াশ্রয় গড়ে তোলার লক্ষে পাখির বাসার জন্য এ কার্যক্রম অব্যাহত রেখেছে।

শনিবার (০২ ডিসেম্বর) সকালে বনবিবির উদ্যোগে উপজেলার বিভিন্ন গাছে পাখির বাসার জন্য ২০টি মাটির পাত্র ও কাঠের তৈরি বাসা স্থাপন করা হয়েছে।পাখির জন্য বাসা স্থাপন করার সময় উপস্থিত ছিলেন বনবিবির সভাপতি সাংবাদিক প্রকাশ ঘোষ বিধান, পাইকগাছা আনজীব সমিতির সাবেক সভাপতি এ্যাড. আ: সাত্তার, উপজেলা বন কর্মকর্তা প্রেমানন্দ রায়, এ্যাড. বিজয় মণ্ডল, পরিবেশ কর্মী কওসার আলী গাজী, শাহিনুর রহমান প্রমুখ।

সকালে উপজেলা চত্তর, থানা চত্তর, আদালত চত্তর, স্মৃতিসৌধ চত্ত্বর, সরল, বাতিখালী গ্রামের বিভিন্ন গাছে মাটির পাত্র স্থাপন করা হয়েছে। উল্লেখ্য, পরিবেশবাদি সংগঠণ বনবিবির উদ্যোগে ২০১৬ সাল থেকে উপজেলার বিভিন্ন গ্রাম ও সরকারি প্রতিষ্ঠানে অবস্থিত বিভিন্ন গাছে পাখি বাসার জন্য মাটির পাত্র স্থাপন কার্যক্রম অব্যাহত রয়েছে।

এ পর্যন্ত উপজেলার বিভিন্ন গাছে ১৫ শতাধিক মাটির পাত্র স্থাপন করা হয়েছে। তবে ঝড়ে গাছের ডালপালা ভেঙ্গে প্রায় তিন শতাধিক মাটির পাত্র ভেঙ্গে গেছে। সে সকল গাছের মাটির পাত্র ভেঙ্গে গেছে সে সব গাছে পুনরায় পাখির বাসার জন্য মাটির পাত্র স্থাপন করা হচ্ছে। সেই সাথে সংগঠনটি পাখির আবাসস্থল নিরাপদ ও পাখিদের বিচরণস্থল সংরক্ষনে সকলের সহযোগীতা কামনা করেছে।

আরও খবর

Sponsered content

Powered by