চট্টগ্রাম

মহাপিন্ড দানের মধ্য দিয়ে শেষ হল কঠিন চীবর দান

  প্রতিনিধি ৮ নভেম্বর ২০২২ , ৭:২০:৩৮ প্রিন্ট সংস্করণ

বান্দরবান জেলা প্রতিনিধি:

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বান্দরবানে উদযাপিত হয়েছে বৌদ্ধ ধমার্বলম্বীদের মহাপিন্ড দান অনুষ্ঠান।অনুষ্ঠান উপলক্ষে সাজানো হয়েছে জেলার প্রধান প্রধান সড়ক,দেয়া হয়েছে ধর্মীয় তোরন,আলোক ঝলকানিতে সাজানো হয়েছে বৌদ্ধ বিহার গুলো।

বৌদ্ধ সম্প্রদায়ের এই অনুষ্ঠানিকতার মধ্য দিয়ে মহাপিন্ড দানের মাধ্যমে শেষ হলো মাসব্যাপী কঠিন চীবন দান উৎসব।

মহাপিন্ড দান অনুষ্ঠান উপলক্ষে মঙ্গলবার (৮ নভেম্বর) সকালে বান্দরবান খিয়ং ওয়া কিয়ং (রাজবিহার) থেকে বৌদ্ধ ভিক্ষুদের একটি বর্নাঢ্য ধর্মীয় মঙ্গল শোভাযাত্রা বের হয়ে বান্দরবান জেলা সদরের উল্লেখ যোগ্য সড়ক প্রদক্ষিণ করে।
পিন্ডদানে অংশগ্রহণ করেন প্রায় তিন শতাধিক বৌদ্ধ ভিক্ষু,তারা শহরের বিভিন্ন জায়গা প্রদক্ষিণ করে পিন্ডদান গ্রহণ করেন।
এসময় পুণ্যলাভের জন্য নর-নারীরা সারিবদ্ধভাবে রাস্তার দুপাশে দাঁড়িয়ে ভিক্ষুদের নিকট পিন্ড (নগদ অর্থ, চাউল, মৌমবাতি, বিভিন্ন কাঁচা ফলসহ পূজা সামগ্রী) দান করেন।
অনুষ্টানে উপস্থিত থেকে বৌদ্ধ ভিক্ষুদের পিন্ডদান করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা সহ বৌদ্ধ ধর্মের অনুসারী নারী-পুরুষেরা।
উল্লেখ্য যে,কথিত আছে গৌতম বৌদ্ধ খালি পায়ে হেঁটে বিভিন্ন বৌদ্ধ পল্লীতে ছোয়াং (খাদ্য) সংগ্রহ করতেন। তারই ধারবিহিকতায় বান্দরবানের বৌদ্ধ ধর্মলম্বীরা যুগযুগ ধরে এই উৎসব পালন করে আসছে।

আরও খবর

Sponsered content

Powered by