রাজশাহী

রাণীনগরে এবার আউশ রোপণ শুরু

  প্রতিনিধি ২২ মে ২০২১ , ৬:২৪:৩০ প্রিন্ট সংস্করণ

রাণীনগর (নওগাঁ):

সদ্য বোরো ধান কাটা শেষে হতে না হতেই আউশ ধান রোপণ শুরু করেছেন নওগাঁর রাণীনগর উপজেলার কৃষকরা। বোরো ধানের ভাল ফলন ও দাম পাওয়ায় খুশি হয়ে আউশ ধান রোপণ করছেন তারা। রাণীনগর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, বোরো মৌসুমে রাণীনগর উপজেলায় ১৮ হাজার ৮শ’ হেক্টর জমিতে ইরি-বোরো ধান রোপণ করা হয়েছিল। এ মৌসুমে ধানের তেমন রোগ বালায় না থাকায় এবং অনুকূল আবহাওয়ার কারণে ধানের ফলন ভাল হয়েছে। একই সাথে বাজারে ধানের দামও ভাল পাচ্ছেন কৃষকরা।

তারা বলছেন, চলতি বাজারে আর একটু বেশি দাম পেলে আরো লাভবান হতো বর্গাচাষি কৃষকরা। এরপরেও লাভের আশায় আউশ রোপণে মাঠে নেমেছেন তারা। ইতিমধ্যে উপজেলার কুবরাতলী ও একডালা ইউনিয়নের বেশ কয়েকটি মাঠে প্রায় ৪০ হেক্টর জমিতে ধান রোপণ শেষ হয়েছে। চলতি মৌসুমে আগাম জাতের ব্রি ৪৮,৮০ ও ৮৫ জাতসহ কয়েকটি জাতের ধান রোপণ চলছে। কৃষি কর্মকর্তা বলছেন, বীজ বপন থেকে শুরু করে মাত্র ১০০ থেকে সর্বোচ্চ ১০৫ দিনের মধ্যেই এই ধান কর্তন করা যাবে। এছাড়া বিঘাপ্রতি প্রায় ১৬/১৮ মণ হারে ফলন হবে। এই ধান কেটে আমন ধান চাষ করতে পারবেন কৃষকরা। এতে অল্প সময়ে একাধিক ধানের আবাদ করতে পারবেন কৃষকরা। আগামী ১৫ দিনের মধ্যে ধান রোপণ শেষ হবে। ওই এলাকার কৃষক ছুমির উদ্দীন, মোকলেছুর রহমান, আনিসুর রহমান, হাবিল প্রামানিকসহ কৃষকরা জানান, আমাদের এলাকায় চিকন জাতের জিরাশাইল, মিনিকেট, কাটারিভোগ ধানের আবাদ সবচাইতে বেশি। এক্ষেত্রে তুলনামূলকভাবে ধানের দাম আর একটু বেশি হলে কৃষকরা আরো বেশি লাভবান হতো। সেক্ষেত্রে ধান উৎপাদনে কৃষকরা আরো বেশি উৎসাহ পেত।

রাণীনগর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শহিদুল ইসলাম বলেন, চলতি আউশ মৌসুমে ১হাজার ৩৭৫ হেক্টর জমিতে ধান রোপণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে প্রায় ৪০/৫০ হেক্টর জমিতে ধান রোপণ শেষ হয়েছে। আগামী ১৫ দিনের মধ্যে ধান রোপণ শেষ হবে। আবহাওয়া অনুকূলে থাকলে ধানের ভাল ফলন পাবেন বলে আশা করছেন এই কর্মকর্তা।

আরও খবর

Sponsered content

Powered by