ক্রিকেট

লজ্জার হারের পর ‘বড় পরিবর্তন’ নিয়ে নামছে ভারত

  প্রতিনিধি ২২ ডিসেম্বর ২০২০ , ১:০২:৩৭ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

প্রথম ইনিংসে লিড নেওয়ার পর অ্যাডিলেডের মাঠ দেখেছে ভারতের ভয়ংকর ব্যাটিং বিপর্যয়। মাত্র ৩৬ রান করতে পেরেছিল দলটি। দুশ্চিন্তা আরও বাড়িয়েছে বিরাট কোহলি ও মোহাম্মদ শামির বাকি সিরিজে না থাকা। এই অবস্থায় সিরিজে কামব্যাক করতে দলে একাধিক পরিবর্তন করা হবে বলেই ইঙ্গিত টিম ম্যানেজমেন্টের। মেলবোর্নে বক্সিং ডে টেস্টে ঠিক কতগুলো পরিবর্তন হতে পারে ভারতীয় দলে? দেখে নেওয়া যাক আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত ভারতের সম্ভাব্য একাদশ।

মায়াঙ্ক আগরওয়াল: প্রথম টেস্টে তেমন সফল না হলেও দুই ওপেনারের মধ্যে কিছুটা ভালো খেলেছিলেন তিনিই। ডান হাতি এই ওপেনার লজ্জার দ্বিতীয় ইনিংসে সবচেয়ে বেশিক্ষণ উইকেটে কাটিয়েছেন।

শুভমান গিল: প্রথম টেস্টে পৃথ্বীশ খারাপ ব্যাটিং করায় এই টেস্টে তার দল থেকে বাদপড়া কার্যত নিশ্চিত। তার জায়গায় পাঞ্জাবের ডানহাতি ওপেনারের দলে আসা প্রায় নিশ্চিত।

চেতেশ্বর পূজারা: অ্যাডিলেডের প্রথম ইনিংসে পরিচিত পূজারার ঝলক দেখা গেলেও দ্বিতীয় ইনিংসে শিক্ষানবিশের মতো আউট হয়েছেন।

অজিঙ্কা রাহানে: বিরাট না থাকায় দলের দায়িত্ব তার হাতে।

লোকেশ রাহুল: বিরাট না থাকায় দলে আসার যথেষ্ট সম্ভাবনা রয়েছে লোকেশ রাহুলের। সীমিত ওভারের ফরম্যাটে ভালো ফর্মে ছিলেন এই ডান হাতি ব্যাটসম্যান।

রবীন্দ্র জাদেজা: প্রথম টেস্টে হনুমা বিহারী ভালো খেলতে পারেননি। তার জায়গায় রবীন্দ্র জাদেজার দলে আসার সম্ভাবনা প্রবল। বাঁহাতি এই অলরাউন্ডারও সীমিত ওভারের ফরম্যাটে ছিলেন দুর্দান্ত ফর্মে।

ঋষভ পন্থ: প্রথম টেস্টে ব্যাট হাতে ঋদ্ধিমানের খারাপ পারফরম্যান্স ফের প্রথম এগারোর দরজা খুলে দিতে পারে ঋষভের সামনে। বাঁহাতি ব্যাটসম্যান প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরিও করেছেন।

রবিচন্দ্রন অশ্বিন: বল হাতে যথেষ্ট ভালো পারফরম্যান্স রবিচন্দ্রন অশ্বিনের। প্রথম ইনিংসে ৪টি উইকেট নিয়েছিলেন তিনি। তবে টেস্টে তাকে অলরাউন্ডার হিসেবে দেখে দল।

যশপ্রীত বুমরা: বল হাতে তিনি দলের সেরা ভরসা। প্রথম টেস্টে ভালোই বল করেছেন। বক্সিং ডে টেস্টেও তার গতি আর সুইংয়ের দিকেই তাকিয়ে থাকবে দল।

মহম্মদ সিরাজ: মহম্মদ শামির চোট টেস্ট দলের দরজা খুলে দিতে পারে এই পেসারের সামনে। প্রস্তুতি ম্যাচে ভালো বল করে নজর কাড়েন এই ডানহাতি পেসার।

উমেশ যাদব: গোলাপি বলের টেস্টে বল হাতে সফল উমেশ। বক্সিং ডে টেস্টেও তার ভালো পারফরম্যান্স আশা করবে দল।

সূত্র: আনন্দবাজার পত্রিকা।

Powered by