আন্তর্জাতিক

সমাধানের একমাত্র উপায় স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা: রাশিয়া

  প্রতিনিধি ৯ অক্টোবর ২০২৩ , ৭:২৮:৪০ প্রিন্ট সংস্করণ

সমাধানের একমাত্র উপায় স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা: রাশিয়া

গাজার ক্ষমতাসীন সশস্ত্র শাসকগোষ্ঠী হামাস ও ইসরায়েলের চলমান যুদ্ধ বিশ্বজুড়ে ব্যাপক উদ্বেগ দেখা দিয়েছে। তৃতীয় দিনে গড়িয়ে যাওয়া এই সংঘাতের সমাধানে ফিলিস্তিন-ইসরায়েল আলাদা স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার আলোচনার আহ্বান জানিয়েছে রাশিয়া। সোমবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ হামাস-ইসরায়েল সংঘাতে উদ্বেগ প্রকাশ করে এই আহ্বান জানিয়েছেন।

আরব লীগের প্রধান আহমেদ আবুল আহমেদ আবুল ঘেইতের সাথে মস্কোতে এক সংবাদ সম্মেলনে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, দ্বি-রাষ্ট্রীয় সমাধানের আলোচনাই এগিয়ে যাওয়ার একমাত্র উপায়।

ল্যাভরভের বরাত দিয়ে রুশ সংবাদমাধ্যম তাস বলছে, যে কারণে কয়েক দশক ধরে ফিলিস্তিন সমস্যা সমাধান করা অসম্ভব হয়ে পড়েছে, সেদিকেই বিশেষ মনোযোগ দেওয়া দরকার।

এর আগে, একই দিনে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ হামাস-ইসরায়েল সংঘাতের বিষয়ে সতর্ক করে দিয়ে বলেন, সেখানকার বর্তমান পরিস্থিতি মধ্যপ্রাচ্যে ব্যাপক বিস্তৃত সংঘাতে পরিণত হতে পারে। আমরা অত্যন্ত উদ্বিগ্ন।

‘মধ্যপ্রাচ্যে ইসরায়েলের চারপাশে যা ঘটছে তা আমরা গভীর উদ্বেগের সাথে প্রত্যক্ষ করছি। এই পরিস্থিতি আশপাশে ছড়িয়ে পড়ার ঝুঁকিতে পরিপূর্ণ। যে কারণে এটি আজ আমাদের বিশেষ উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে।’

শনিবার ভোরের দিকে গাজার ক্ষমতাসীন সশস্ত্র শাসকগোষ্ঠী হামাস ইসরায়েলে আচমকা হামলা শুরুর পর থেকে গাজায় অনবরত বিমান হামলা চালাচ্ছে ইসরায়েল। হামাসের কাছ থেকে গাজা সীমান্তের বিভিন্ন গ্রাম ও শহরের নিয়ন্ত্রণ পুনরুদ্ধারে ইসরায়েলের সামরিক বাহিনী স্থল-আকাশ ও সমুদ্রপথে অভিযান পরিচালনা করছে।

হামাসের হামলায় তিন দিনে ইসরায়েলে ৭০০ মানুষের প্রাণহানি ঘটেছে বলে গণমাধ্যমে যে পরিসংখ্যান এসেছে, তার সত্যতা নিশ্চিত করেছেন হ্যাগারি। নিহতদের মধ্যে দেশটির সামরিক বাহিনীর অন্তত ৭৩ সদস্য রয়েছে। ইসরায়েলের সামরিক বাহিনীর এই মুখপাত্র বলেছেন, ইসরায়েলি সৈন্যরাও শত শত ফিলিস্তিনি বন্দুকধারীকে হত্যা করেছেন।

আরও খবর

Sponsered content

Powered by