চট্টগ্রাম

সরাইলে মন্ডপে মন্ডপে চলছে প্রতিমা শিল্পিদের তুলির শেষ আচর

  প্রতিনিধি ২০ অক্টোবর ২০২০ , ৫:০৯:৩২ প্রিন্ট সংস্করণ

সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি :

সারাদেশের মত ব্রাহ্মনবাড়িয়া জেলার সরাইল উপজেলাতে সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনেই অনুষ্ঠিত হতে যাচ্ছে হিন্দু স¤প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। উপজেলা পূজা উদযাপন পরিষদ সূত্রে জানা যায়, এবছর এই উপজেলায় মোট ৪৮ টি পূজা মন্ডপে অনুষ্ঠিত হবে শারদীয় দুর্গাপূজা, মন্ডপে মন্ডপে প্রতিমা কারিগরদের ব্যাস্ততা চোখে পড়েছে, তবে প্রতিমা তৈরিতে ব্যাস্ত থাকার পরও বলছে শেষ সময়ে অনেকেই পূজা করার সিদ্ধান্ত নেয়ার কারনে কম মূল্য নিতে হয়েছে অর্ডার। যদিও এবছর এই পূজাকে ঘিরে বেশ কিছু বিধি নিষেধ আরোপ করেছে সরকার, তবুও হিন্দু স¤প্রদায়ের ভক্তরা বলছেন আমরা এবার দেবী দুর্গার পূজাকে শুধু ধর্মীয় ভাবগম্ভীরের মাধ্যমেই উদযাপন করব, উৎসবটাকে বাদ দিয়ে।

এদিকে সরাইল উপজেলা সদর ইউনিয়নের উচালিয়াপাড়ার স্বর্গীয় আশুতোষ চক্রবর্ত্তীর বাড়ির মন্ডপের পূজা উদযাপন কমিটির উপদেষ্টা ডাঃ আশীষ কুমার চক্রবর্ত্তী বলেন, আমাদের মন্ডপের পূজাটিকে ঘিরে সরাইল তথা ব্রাহ্মনবাড়িয়াবাসীর আগ্রহের জায়গাটা একটু বেশীই থাকে, এবছর আমাদের পূজা উদযাপনের ১১ বছর পূর্ণ হতে চলল, কিন্তু বিশ্বব্যাপী ছড়িয়ে পরা মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারনে আমরা সরকারের নির্দেশনাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েই এবারের পূজা আয়োজন সাজিয়েছি, আমাদের প্রতিবছরের যেসব আর্কষনীয় আয়োজনগুলি থাকে তার মধ্যে উল্লেখ্যযোগ্য হচ্ছে, একাধিক তোরন নির্মান, আলোকসজ্জা, সাংস্কৃতিক অনুষ্ঠান, ধুপারতি, প্রসাদ বিতরন, বিনামূল্য লটারি ড্র, দশমির শোভাযাত্রাসহ প্রায় সব কিছুই বাতিল করেছি।

এবিষয়ে উপজেলা নির্বাহী অফিসার এ এস এম মোসা বলেন, ইতিমধ্যে সরাইল উপজেলার পূজা উদযাপন কমিটির মাধ্যমে ৪৮ টি মন্ডপের সভাপতি, সম্পাদক, আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধি, প্রতিটি ইউনিয়নের চেয়ারম্যানবৃন্দকে নিয়ে উপজেলা সম্মেলন কক্ষে উপজেলা চেয়ারম্যান মহোদয়ের উপস্থিতিতে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে, সভায় সরকার নির্দেশিত প্রতিটি বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে তাতে সবাই একমত পোষন করছেন। এর দুদিন আগে সরাইল থানাতেও এমন একটি সভার আয়োজন করা হয়েছিল, সেখানে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছিল এবছর কোন মন্ডপে পুলিশ ফিক্সড করে দেয়া হবে না, তবে পূজার নিরাপত্তার জন্য পুলিশ সাদা পোষাকে ও টহলরত অবস্থায় থাকবে।

সরাইল কেন্দ্রীয় কালীবাড়ির সভাপতি দিলীপ বনিক বলেন স্বাস্থ্যবিধির ব্যাবস্থা রেখেই সীমিত পরিসরে আমরা মায়ের পূজার আয়োজন করছি, এবং মায়ের কাছে এটাই চাওয়া থাকবে যেন পৃথিবী থেকে করোনা মহামারি নিশ্চিহ্ন করে সবকিছুতে স্বাভাবিকতা ফিরে আসে।

 

আরও খবর

Sponsered content

Powered by