খেলাধুলা

খালেদ-মিরাজের আঘাতে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ

  প্রতিনিধি ৩১ মার্চ ২০২২ , ৭:৩৫:১০ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:
প্রোটিয়া দুই ওপেনার ডিন এলগার এবং সারেল এরউই মিলে বাংলাদেশের বোলারদের একের পর এক হতাশ করেই ছাড়ছিলেন। প্রথম সেশন শেষে ৯৫ রানে অপরাজিত থাকার পর দ্বিতীয় সেশনেও কী স্বাচ্ছন্দে ব্যাটিং করে যাচ্ছিলেন তারা।

কিন্তু ৩৪ এবং ৩৫ তম ওভার দুটি বাংলাদেশের জন্য সৌভাগ্যের। এই দুই ওভারেই দুই ওপেনারকে ফিরিয়ে দিয়েছে বাংলাদেশ। পেসার খালেদ আহমেদ এবং স্পিনার মেহেদী হাসান মিরাজের বোলিংয়ে পরপর দুই ওভারে উইকেট দিয়ে ফিরে যান তারা দু’জন।

৩৪তম ওভারের দ্বিতীয় বলে খালেদ আহমেদের বলে উইকেটের পেছনে ক্যাচ তুলে দেন ডিন এলগার। লিটন দাস ক্যাচটি ধরতে মোটেও বিলম্ব করলেন না। ১১৩ রানে ভাঙে উদ্বোধনী জুটি। ১০১ বলে ৬৭ রান করে আউট হন এলগার।

পরের ওভারে আবারও উইকেট পড়লো। এবার আউট হলেন অপর ওপেনার সারেল এরউই। ১০২ বল খেলে তিনি সংগ্রহ করেন ৪১ রান। দলীয় রান ছিল এ সময় ১১৭। মেহেদী হাসান মিরাজের বলে বোল্ড হয়ে যান এরউই। মেহেদী হাসান মিরাজ আরও একটি উইকেট এনে দিলেন বাংলাদেশকে। তবে এবার বোলিংয়ে নন, চোখধাঁধানো ফিল্ডিংয়ে!

তাসকিন আহমেদের বলটিতে ব্যাটের মুখ উন্মুক্ত করে হালকা ড্রাইভ করেই রান নিতে ছোটেন টেম্বা বাভুমা। পয়েন্ট থেকে মিরাজ একটু দৌড়ে ফুল লেংথ ডাইভ দিয়ে বল থামান। এরপর চোখের পলকে উঠে, বসে থাকা অবস্থায়ই থ্রো করে দেন গুলির বেগে। ব্যালান্স ঠিক ছিল শরীরের, মিরাজ তবু সরাসরি থ্রোয়ে বল লাগান স্টাম্পে। পিটারসেন তখনও ক্রিজে পৌঁছতে পারেননি।

এ রিপোর্ট লেখার সময় ৩ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকার রান ১৬৫।

ডারবানের কিংসমিডে টস জিতে ফিল্ডিং নেয়ার সময় নিশ্চয়ই অধিনায়ক মুমিনুল হক ভেবেছিলেন, বোলিং দিয়ে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে কাবু করে ফেলবেন শুরুতেই। কিন্তু তার চিন্তার সঙ্গে বাস্তবতার মিল হলো না।

টস হেরে ব্যাট করতে নেমে প্রোটিয়ারা প্রথম দিনের প্রথম সেশনে কোনো উইকেট হারায়নি। বাংলাদেশের বোলাররা চেষ্টা করে গেছেন টানা। ২৫টি ওভার বল করেও কোনো সাফল্যের দেখা পায়নি তারা। প্রথম সেশনে কোনো উইকেট না হারিয়ে প্রোটিয়াদের সংগ্রহ ছিল ৯৫ রান।

তাসকিন আহমেদ, এবাদত হোসেন চৌধুরী কিংবা খালিদ আহমেদ, এই তিন পেসারের সঙ্গে যুক্ত হয়েছেন স্পিনার মেহেদী হাসান মিরাজ। কিন্তু তারা প্রোটিয়াদের উদ্বোধনী জুটিতে ভাঙন ধরাতে পারেননি।

Powered by