আন্তর্জাতিক

তাইওয়ান প্রণালিতে মার্কিন যুদ্ধজাহাজ প্রবেশ

  প্রতিনিধি ১৭ এপ্রিল ২০২৩ , ৪:১৫:৫৬ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

এবার তাইওয়ান প্রণালিতে অবস্থান করছে যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্রবিধ্বংসী যুদ্ধজাহাজ ইউএসএস মিলিয়াস। তাইওয়ান ঘিরে চীনের ব্যাপক সামরিক মহড়ার পর এবার সেখানে মার্কিন যুদ্ধজাহাজ যাত্রা শুরু করল। আজ সোমবার যুক্তরাষ্ট্র একে রুটিন ট্রানজিটের অংশ হিসেবে উল্লেখ করেছে।

চীন তাইওয়ানকে তাদের নিজেদের অংশ হিসেবে দাবি করে। গত সোমবার তাইওয়ান আশেপাশে চীনের তিনদিনের সামরিক মহড়ার সমাপ্তি ঘটে। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, জলসীমার মাধ্যমে অরলিগ বুর্কে গাইডেড-মিসাইল ডেস্ট্রয়ার ইউএসএস মিলিয়াস রুটিন ট্রানজিটে ছিল।

এটি মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিকের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি বলে প্রতিবেদনে বলা হয়েছে। এই নিয়ে চীনা মিলিটারির ইস্টার্ন থিয়েটার কম্যান্ড সোমবার সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে লিখেছে, তারা সেনা সমাবেশ করেছে এবং যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্রবিধ্বংসী যুদ্ধজাহাজ ইউএসএস মিলিয়াস পর্যবেক্ষণ করছে।
তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, জাহাজটি প্রণালির দিয়ে উত্তর দিকে যাত্রা করেছে এবং যাত্রার সময় প্রণালির পরিস্থিতি স্বাভাবিক ছিল।

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সম্প্রতি নিউইয়র্ক সফর ও হাউজ অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার কেভিন ম্যাকার্থির সঙ্গে বৈঠকের জেরে বেজায় চটে চীন। এরপরেই তাইওয়ান প্রণালী ঘিরে নিজের শক্তি প্রদর্শন করে চীন।

আরও খবর

Sponsered content

Powered by