চট্টগ্রাম

পরিবেশের ভারসাম্য রক্ষার্থে গাছ লাগানোর বিকল্প নেই- পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং

  প্রতিনিধি ২৪ জুন ২০২৩ , ৫:১৪:১৯ প্রিন্ট সংস্করণ

মোঃ শহীদুল ইসলাম,বান্দরবান জেলা প্রতিনিধি :

বনাঞ্চলের প্রতিবেশ পুনরুদ্ধারে জুম রেস্টোরেশনের জন্য পাড়াবাসীদের ৯২ প্রজাতির ২লক্ষ ফলদ চারা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার (২৪ জুন) সকাল বান্দরবান বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস প্রাঙ্গনে ইউএস ফরেস্ট সার্ভিস, আরণ্যক ফাউন্ডেশন ও তহজিংডং বাস্তবায়নে ও ইউএসএইডর কমিউনিটি পার্টনারশিপ টু স্ট্রেনদেন সাসটেইনেবল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (কম্পাস) সহযােগিতায় ফলদ চারা প্রদান অনুষ্ঠান আয়োজন করা হয়।

বান্দরবান বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক মো: নুরুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

এসময় প্রধান অতিথি তার  বক্তব্যে বলেন, পার্বত্য অঞ্চলে যখন আধুনিক চিকিৎসা ব্যবস্থা ছিল না ঐ সময়ে ঔষুধী গাছের উপর মানুষ পুরোপুরি নির্ভরশীল ছিল। ডাক্তারের পরিবর্তে গাছের লতাপাতা, গাছের শিকর, বাকল ইত্যাদি দিয়ে চিকিৎসা করানো হতো তবে বর্তমান সময়ে এসে এই সব গাছ হারিয়ে যাচ্ছে।

তিনি বিশ্ববিদ্যালয় এরিয়াতে সকল প্রকার গাছ না লাগিয়ে এক ধরনের গাছ রোপণ করার কথা বলেন, যাতে বন বিভাগ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এটা নিয়ে গবেষণা করতে পারে।

বিশেষ অতিথির বক্তব্য  জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, বর্তমানে জলবায়ু পরিবর্তনের কঠিন সময়ে মোকাবেলা করছি। এ সময়ে গাছ লাগানো ছাড়া অন্য কোনো বিকল্প নাই। আমরা এখন দেখি শহর এলাকায় বাসা বাড়ির ছাঁদে বাগান করছে এবং সরকারও ছাঁদ বাগানের জন্য পুরস্কার ঘোষণা করছে।

এ সময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মোঃ শাহ আলম,জেলা পরিষদের নির্বাহী প্রকৌশলী,জিয়াউর রহমান,এলজিইডি এর নির্বাহী প্রকৌশলী জিয়াউল ইসলাম মজুমদার,  আরণ্যক ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক রকিবুল হাসান মুকুল, ইউএস ফরেস্ট সার্ভিস ইন্টারন্যাশনাল প্রোগ্রামের এফএলআর লিড শাহজিয়া মহসিন খান, বান্দরবান বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা, হক মাহবুব মােরশেদ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীবৃন্দ, এফএলআর উপকারভোগীগন, প্রকল্পের কর্মকর্তাবৃন্দসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক বৃন্দ।

আরও খবর

Sponsered content

Powered by