শিক্ষা

‘মোশতাককে শ্রদ্ধা অনিচ্ছাকৃত ভুল, ক্ষমা প্রার্থনা করছি’

  প্রতিনিধি ১৮ এপ্রিল ২০২২ , ৪:৫৫:৩৪ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ

ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভায় বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার সাথে খন্দকার মোশতাকের প্রতি ‘শ্রদ্ধা’ বিতর্কে নিজের বক্তব্যের ব্যাখ্যা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ।

তিনি বলেন, বক্তব্যে যদি অজ্ঞতাবশত কোনো শব্দ/বাক্য উচ্চারণ করে থাকি তা নিতান্তই আমার অনিচ্ছাকৃত ভুল। এজন্য আমি ব্যক্তিগতভাবে দুঃখ প্রকাশ ও ক্ষমা প্রার্থনা করছি।

আজ সোমবার (১৮ এপ্রিল) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি তার বক্তব্যের এ ব্যাখ্যা দেন।

গতকাল রবিবার (১৭ এপ্রিল) ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে টিএসসি মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয় আয়োজিত আলোচনা সভায় অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ বঙ্গবন্ধুর খুনি খন্দকার মোশতাক আহমেদকে ‘শ্রদ্ধা জানিয়েছেন’ বলে অভিযোগ উঠে।

এ বিষয়ে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ড. রহমত উল্লাহ বলেন, আলোচনাকালে মুজিবনগর সরকারে কে কোন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত হয়েছিলেন তা উল্লেখ করি এবং মুজিবনগর সরকারের প্রতি শ্রদ্ধা নিবেদন করি। আমার বক্তব্যের এক পর্যায়ে মুজিবনগর সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত কুলাঙ্গার এবং মুক্তিযুদ্ধকালে ও পরবর্তীতে জাতির সাথে বিশ্বাস ঘাতকতাকারী বঙ্গবন্ধুর খুনী খন্দকার মোস্তাক আহমেদের প্রতি আমি আমার ব্যক্তিগত ঘৃণা ও ক্ষোভ প্রকাশ করি।

দুঃখপ্রকাশ করে তিনি বলেন, গতকালের আলোচনা সভায় বক্তব্য প্রদানকালে আমি যদি অজ্ঞতাবশত কোনো শব্দ/বাক্য উচ্চারণ করে থাকি তা নিতান্তই আমার অনিচ্ছাকৃত ভুল। এজন্য আমি ব্যক্তিগতভাবে দুঃখ প্রকাশ ও ক্ষমা প্রার্থনা করছি। একইসাথে এ ঘটনাকে কেন্দ্র করে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির মধ্যে যেন কোনো ধরনের ভুল বুঝাবুঝি সৃষ্টি না হয় সে বিষয়ে সচেতন থাকার জন্য মুক্তিযুদ্ধের চেতনার ধারক বাহক এবং বঙ্গবন্ধুর আদর্শের অনুসারী সবার প্রতি অনুরোধ জানাচ্ছি।

তিনি আরো বলেন, আমি ব্যক্তিগত ও পারিবারিকভাবে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের চেতনা এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের প্রতি অবিচল থেকে দেশ ও জাতির স্বার্থে কাজ করে যাচ্ছি।

আরও খবর

Sponsered content

Powered by