শিক্ষা

বিবাহিত ছাত্রীদের হল ছাড়ার নোটিশ স্থগিত করল ভাসানী বিশ্ববিদ্যালয়

  প্রতিনিধি ২১ ডিসেম্বর ২০২১ , ৭:১২:৫৯ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

টাঙ্গাইলে মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘বিবাহিত ছাত্রীদের আবাসিক হলে থাকার বিধান নেই’ উল্লেখ করে অবিলম্বে হল ছাড়তে যে নোটিশ দিয়েছিলো তা স্থগিত করেছে হল কর্তৃপক্ষ।

সোমবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের আলেমা খাতুন ভাসানী হলের প্রভোস্ট অধ্যাপক ড. রোকসানা হক মিমির স্বাক্ষরিত নতুন এক নোটিশ বিশ্ববিদ্যালয়ে টানিয়ে দেওয়া হয়। নোটিশে উল্লেখ করা হয়, গত ১১ ডিসেম্বর দেওয়া বিবাহিত ছাত্রীদের সিট বাতিল সংক্রান্ত নোটিশের কার্যকারিতা স্থগিত করা হলো।

হল ছাড়ার নির্দেশ দেওয়া সেই নোটিশে উল্লেখ করা হয়েছিল, নিয়ম অনুযায়ী বিবাহিত ছাত্রীদের হলে থেকে অধ্যয়নের সুযোগ নেই। এই অবস্থায় আগামী ৩০ জানুয়ারির মধ্যে বিবাহিত ছাত্রীদের সিট ছেড়ে দিতে হবে। ওই নোটিশে বিবাহিত ছাত্রীদের তথ্য কর্তৃপক্ষকে জানাতেও নির্দেশনা দেওয়া হয়। না জানালে জরিমানা ও সিট বাতিলের শাস্তি পেতে হবে বলা হয়।

নোটিশে লেখা হয়, ‘কোনো ছাত্রী বিবাহিত হলে অবিলম্বে হল কর্তৃপক্ষকে জানাতে হবে। না জানালে নিয়মভঙ্গের কারণে জরিমানাসহ সিট বাতিল করা হবে।’

বিশ্ববিদ্যালয়ের এই  সিদ্ধান্তের প্রতিবাদে ফুঁসে উঠে শিক্ষার্থীরা। ওই সিদ্ধান্ত বাতিল না হলে আন্দোলনের হুমকি দেন বিবাহিত ছাত্রীরা । বিলকিস জাহান নামের এক বিবাহিত শিক্ষার্থী জানান, বিবাহিত-অবিবাহিত সবারই হলে থাকার অধিকার রয়েছে। এ ধরনের আইন কোনো মতেই কাম্য নয়।

আবাসিক ছাত্রী জান্নাতুল ফেরদৌস বলেন, অনেক মেয়েই আছেন, যাদের অধ্যায়নরত অবস্থাতেই বিয়ে হয়েছে। বিয়ে হলেও হলে থেকেই তারা নিয়মিত লেখাপড়া চালিয়ে যান। এ ধরনের সিদ্ধান্ত চাপিয়ে দেওয়ায় বিবাহিত মেয়েদের লেখাপড়ায় বিঘ্ন ঘটত। সিদ্ধান্ত স্থগিত করায় হল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই।

আলেমা খাতুন ভাসানী হলের প্রভোস্ট অধ্যাপক ড. রোকসানা হক মিমি বলেন, ‘নিয়মটি নতুন বা হঠাৎ করে আসেনি। হল প্রতিষ্ঠার সময় থেকেই এই নিয়ম রয়েছে। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুসরণ করেই এখানে নিয়ম করা হয়েছিল। বিষয়টি নিয়ে যেহেতু পত্র-পত্রিকায় ব্যাপক আলোচনা সমালোচন হচ্ছে। বিবাহিত ছাত্রীরা ক্ষুব্ধ। তারা নিয়মটি বাতিলের আবেদন করেছে। তাই  হল কর্তৃপক্ষ বিবাহিতদের সিট বাতিলের সিদ্ধান্তটি স্থগিত করেছে।

আরও খবর

Sponsered content

Powered by