বরিশাল

ঝালকাঠিতে শীত নিবারণে ব্যস্ত লেপ-তোষকের কারিগররা !

  প্রতিনিধি ২ ডিসেম্বর ২০২০ , ৩:২৫:০৫ প্রিন্ট সংস্করণ

আতাউর রহমান ঝালকাঠি প্রতিনিধিঃ ঝালকাঠিতে শীত নিবারণে ব্যস্ত সময় পার করছে লেপ-তোষকের কারিগররা। প্রত্যেক বছরে শীতের আগমনী বার্তা শুরু হতেই ভীড় জমে লেপ-তোষকের দোকানে। এ বছরও তার ধারাবাহিকতায় সকাল হলেই ব্যস্ত হয়ে পড়েন শীত নিবারণের জন্য লেপ-তোষক বানানোর কাজে। কোভিট-১৯ জনজীবন থমকে দিলেও থামাতে পারেনি শীত নিবারনের কারিগরদের ব্যস্ততা।

ঝালকাঠি শহরের প্রান কেন্দ্রে তোষক পট্রির বেশ কয়েক জন লেপতোষক দোকান মালিক-কর্মচারী ও পূর্ব চাদকাঠিবিআইপি সড়কেরপাশে লেপতোষক তৈরির কারিগরদের সাথে কথা বলে জানা যায়, বর্তমানে তারা খুব ব্যস্ত সময় পার করছেন। তারা বিভিন্ন রকম তুলা দিয়ে লেপ-তোষক-বালিশ ও নারকেলের ছোবরা দিয়ে জাজিম তৈরি করে থাকে।

খুচরা বাজারে তুলার দাম প্রকার ভেদে বিভিন্ন রকম হয়ে থাকে।
চলতি বছর পচা তুলা ৩০ টাকা, উইল তুলা ৫০ টাকা, সাদা সুপার ১০০ টাকা, পলি তুলা ২৫০ টাকা, কার্পাস তুলা ২৭০ টাকা, শিমুল তুলা ২২৫-৩৫০টাকা, ফোম তুলা ১০০-১৫০ টাকা দরে বিক্রি করা হচ্ছে। ৬ফুট বাই ৭ ফুট প্রতিটি লেপের মজুরী ২৫০ টাকা, তোষক ৩০০টাকা, বালিশের কভার ২০ টাকা এবং লেপের কভারের মজুরী ৩০ টাকা নেয়া হয়। এছাড়া জাজিম তৈরির জন্য নারকেলের ছোবরা ৩০ টাকায় বিক্রি করাহয়।
তারা আরো জানায়, “বছরে গড়ে এক লাখ টাকা বেচা কেনা হলে সর্বচ্চো ২০ হাজার টাকার লাভ হয়। তবে লেপ তোষক সিজোনাল ব্যবসা হওয়ায় এর সাথে জড়িত ব্যবসায়ী ও কারিগররা এ পেশার মাধ্যমে সংসার চালাতে তাদের খুবই কষ্ট হয়। তার উপর বছর একবার দেড়/দু হাজার টাকা লাইসেন্স নবায়ন ফি, দোকান ভাড়া ও বিদ্যুত বিল দিয়ে দেয়ার পর লাভ তেমন একটা থাকেইনা।”

এক্ষেত্রে কারিগররা ট্রেড লাইসেন্স নবায়ন ফি কমানেরা দাবী জানান পৌর মেয়রের নিকট। করোনাকালে ৬/৭ মাস কোনকাজনা থাকায়তারামানবেতরজীবনযাপনকরেছেন। এ অবস্থায়কারিগরদের সরকারী প্রণোদনাসহব্যবসাটিকিয়েরাখতেসুদবিহীন লোন দেয়া প্রয়োজনবলেসচেতনমহলমনেকরেন।

এ ব্যাপারেঝালকাঠির পৌর মেয়রআলহাজ্ব লিয়াকতআলীতালুকদারজানান, “করোনায়সকলব্যবসায়ীকমবেশি ক্ষতিগ্রস্তহয়েছে। এই মুহূর্তে ট্রেড লাইসেন্সেরনবায়নফিকমানোবামওকুফকরা সম্ভব হচ্ছেনা। তবেআবেদনকরলে ট্রেড লাইসেন্সএর সুদ মওকুফকরা যেতেপারে।”

আরও খবর

Sponsered content

Powered by