শিক্ষা

সাত কলেজ শিক্ষার্থীদের নীলক্ষেত অবরোধ

  প্রতিনিধি ৯ নভেম্বর ২০২১ , ৪:০০:৪৪ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

বিশেষ পরীক্ষা ও দ্রুত ফল প্রকাশের দাবিতে রাজধানীর নীলক্ষেত মোড় অবরোধ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৯ নভেম্বর) দুপুর ১টায় নীলক্ষেত মোড় অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন সাত কলেজের শতাধিক শিক্ষার্থী। এতে মিরপুর রোডে যানচলাচল বন্ধ হয়ে গেছে।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, ঢাবি অধিভুক্ত সাত কলেজের ২০১৫-১৬ সেশনের স্নাতক চূড়ান্ত বর্ষের পরীক্ষার ফলে বিপর্যয় হয়েছে। যার কারণে অকৃতকার্য শিক্ষার্থীরা মাস্টার্সে ভর্তি হতে পারেনি। তাই শিক্ষার্থীদের দাবি যেন দ্রুততম সময়ের মধ্যে বিশেষ পরীক্ষা নিয়ে ফল প্রকাশ করা হয় এবং বিশেষ বিবেচনায় মাস্টার্সে ভর্তির সুযোগ দেওয়া হয়।

আলামিন নামের ঢাকা কলেজের এক শিক্ষার্থী বলেন, আমাদের স্নাতক ৪র্থ বর্ষের ফল প্রকাশিত হয়েছে অনেকদিন হলো। পরীক্ষায় অকৃতকার্য হওয়ায় আমরা মাস্টার্সে ভর্তি হতে পারিনি। আমাদের দাবি ছিল যেন দ্রুত পরীক্ষা নিয়ে ফল প্রকাশ করা হয় এবং মাস্টার্সে ভর্তির সুযোগ দেওয়া হয়। সাত কলেজ প্রশাসনের সঙ্গে যতবার যোগাযোগ করা হয়েছে, তারা খুব দ্রুত সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন এবং পরীক্ষা নেওয়ার কথা বলেছেন। কিন্তু আজ পর্যন্ত আমরা দৃশ্যমান কোনো পদক্ষেপ দেখতে পাইনি।

তিনি বলেন, আজও আমরা সাত কলেজে সমন্বয়ক অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার স্যারের সঙ্গে দেখা করতে গিয়েছিলাম কিন্তু তিনি আমাদের আশ্বস্ত করতে পারেননি। তাই আমরা বাধ্য হয়েই সড়ক অবরোধ করেছি।

ইডেন মহিলা কলেজের শিক্ষার্থী স্বর্ণা সাহা বলেন, এমনিতেই চার বছরের অনার্স করতে সময় লেগেছে ছয় বছর। অথচ শেষ সময়ে ফল বিপর্যয় হওয়ায় আরও পিছিয়ে পড়তে হচ্ছে। আমরা চাই দ্রুত আমাদের অনার্স শেষ করার সুযোগ দেওয়া হোক। বারবার আমরা কলেজের অধ্যক্ষদের কাছে গিয়েও আমরা সমাধান পাইনি। আমরা চাই প্রশাসন যৌথ উদ্যোগ নিয়ে আমাদের সমস্যার সমাধান করবে।

প্রসঙ্গত, প্রচলিত শিক্ষার মানোন্নয়নে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে রাজধানী ঢাকার ঐতিহ্যবাহী ও পুরোনো সাতটি সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত করা হয়। অধিভুক্তির পর থেকে এসব কলেজে স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি, প্রশ্ন প্রণয়ন, পরীক্ষা গ্রহণ ফলাফল প্রকাশ, চূড়ান্ত সার্টিফিকেট দেওয়াসহ শিক্ষা সম্পর্কিত বিষয়গুলো ঢাকা বিশ্ববিদ্যালয়ই দেখভাল করছে।

আরও খবর

Sponsered content

Powered by